× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ৭ জুলাই ২০২০, মঙ্গলবার

কোভিড-১৯: নাগরিকদের হজ্বের অনুমতি দেবে না ইন্দোনেশিয়া

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৩ জুন ২০২০, বুধবার, ১২:৩৭

কোনো নাগরিককে এ বছর হজ্ব করার অনুমতি দেবে না ইন্দোনেশিয়া। দেশটি বিশ্বের মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্রগুলোর মধ্যে আয়তনে সবথেকে বড়। কোভিড নাইন্টিন মহামারির কারণে নাগরিকদের জন্য হজ্বের সকল পরিকল্পনা বাতিল করেছে দেশটি। এ খবর দিয়েছে আল-জাজিরা। খবরে বলা হয়েছে, ইন্দোনেশিয়ায় বাস করে ২২ কোটিরও বেশি মানুষ যার বেশিরভাগই ইসলাম ধর্মে বিশ্বাসী। প্রতি বছর বিপুল সংখ্যক ইন্দোনেশিয়ান সৌদি আরব যান হজ্ব করতে। কিন্তু মহামারির কারণে বিপর্যস্ত মক্কাসহ সমগ্র সৌদি আরব। সৌদি কর্তৃপক্ষ নিজেরাও এখনো নিশ্চিত করেনি এ বছর হজ্ব হবে কিনা।
কিংবা হলেও ঠিক কীভাবে হবে। এ নিয়ে রাজধানী জাকার্তায় দেশটির ধর্মমন্ত্রী ফকরুল রাজি বলেন, সরকার সিদ্ধান্ত নিয়েছে এ বছর ইন্দোনেশিয়ার কোনো নাগরিক সৌদি আরব হজ্ব করতে যেতে পারবে না। এটি একটি তিক্ত সিদ্ধান্ত। কিন্তু আমাদেরকে অবশ্যই নিরাপত্তার কথা ভাবতে হবে। সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, হজ্ব ও ওমরাহ সেবা অনির্দিষ্ট কালের জন্য বন্ধ থাকবে। পরবর্তী নোটিশের মাধ্যমে জানিয়ে দেয়া হবে এ বছর তারা সীমিত আকারের হলেও হজ্বের আয়োজন করবে কিনা। ইন্দোনেশিয়া এর আগে সৌদি আরবকে বিষয়টি নিয়ে স্পষ্ট হওয়ার আহ্বান জানিয়েছিল। তবে এবার পুরোপুরি হজ্বের পরিকল্পনা বাতিল করেছে দেশটি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
SJ
৪ জুন ২০২০, বৃহস্পতিবার, ১:০৫

ইন্দোনেশিয়ার মাথা খারাপ হইছে।

অন্যান্য খবর