× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ২ জুলাই ২০২০, বৃহস্পতিবার

শান্তিনিকেতনে বিশ্বভারতী খুলছে জুনেই

ভারত

কলকাতা প্রতিনিধি | ৩ জুন ২০২০, বুধবার, ৮:৫০

ধি : আনলক ডাউউনের সর্বশেষ বিধিতে জানানো হয়েছিল জুলাই মাসে রাজ্যসরকাগুলির সঙ্গে আলোচনা করে শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত হবে। কিন্তু শান্তিনিকতনের কেন্দ্রীয বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় জুনের শেষেই খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আবাসিক শিক্ষার্থীদের উদ্দেশে ই মেল বার্তায় জানানো হয়েছে, আগামী ২৮ জুন থেকে ১ জুলাইয়ের মধ্যে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশ করতে হবে। রাজ্যের এবং দেশের বাইরে থাকা ছাত্রছাত্রীদের উদ্দেশে ই মেল মারফত কর্তৃপক্ষ জানিয়েছে, বিশ্ববিদ্যালয় চত্বরে এবং হস্টেলে স্বাস্থ্যবিধি মেনে চলা বাধ্যতামূলক করা হয়েছে। তবে বিশ্বভারতীতে বাংলাদেশের বহু শিক্ষার্থী রয়েছেন। তাদের অনেকেই দেশে ফিরে গিয়েছেন। তারা কীভাবে আসবেন তা নিয়ে প্রশ্ন উঠেছে। বিশ্বভারতী কর্তৃপক্ষ জানিযেছেন, বিশ্ববিদ্যালয় খোলার আগে জীবাণুমুক্ত করা হবে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ক্লাসঘর, বিভাগ, গ্রন্থাগার-সহ গোটা ক্যাম্পাস।
সেই সঙ্গে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় খুললেও করোনা সংক্রমণ রোধে সমস্ত স্বাস্থ্যবিধি মেনে চলা হবে । সামাজিক দূরত্ব বিধি মানার পাশাপাশি সমস্ত শিক্ষার্থী, শিক্ষক ও কর্মীদের মাস্ক পরা আবশ্যিক করা হয়েছে। এদিকে, স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় সহ সব শিক্ষা প্রতিষ্ঠান এর আগে ৩০ জুন পর্যন্ত বন্ধ রাখা হবে বলে ঘোষণা করেছিল পশ্চিমবঙ্গ সরকার। তবে মঙ্গলবার রাজ্য শিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে, স্কুল খোলার পরে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীদের স্বাস্থ্য নিরাপত্তা এবং যাতায়াতের সমস্যার কারণে পরীক্ষাকেন্দ্র বাড়ির কাছাকাছি নির্দিষ্ট করার সিদ্ধা›ত নিয়েছে শিক্ষা দফতর। সেই সঙ্গে পরীক্ষাকেন্দ্রে সমস্ত রকম স্বাস্থ্যবিধি পালন করা আবশ্যিক ঘোষনা করেছে সরকার।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর