× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ১০ জুলাই ২০২০, শুক্রবার

ইন্ডিয়া বদলে ভারত নাম রাখার আবেদন খারিজ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৪ জুন ২০২০, বৃহস্পতিবার, ১০:২০

ইন্ডিয়া নাম মুছে দেশব্যাপী এর নাম ভারত করার দাবি জানিয়ে দেশটির আদালতে আবেদন করেছিলেন এক ব্যবসায়ী। তবে ভারতীয় সুপ্রিম কোর্ট এ দাবি আমলে না নিয়ে তা প্রত্যাখ্যান করেছে। আদালত জানিয়েছে, এমন ইস্যুতে তারা কোনো ধরণের মধ্যস্থতা করতে চাইছে না। তবে কেন্দ্রীয় সরকার যদি চায় তাহলে তারা বিষয়টি বিবেচনা করে দেখতে পারে। ভারতীয় গণমাধ্যমে ব্যবসায়ীর নাম প্রকাশ করা হয়নি এখনো। তবে জানা গেছে তিনি দিল্লিতে ব্যবসা করেন। তার দাবি, ইন্ডিয়া নাম সরিয়ে ভারত বা হিন্দুস্থান সর্বত্র করা হোক। কারণ, ইন্ডিয়া নামের মধ্যে দাসপ্রথা প্রচারিত হয়।
বুধবার এ আবেদনের শুনানিতে কোনো মধ্যস্থতা করতে নারাজ বলে জানিয়েছে আদালত। আবেদনের প্রেক্ষিতে প্রধান বিচারপতি এসএ বোবদে বলেন, আমরা এটা করতে পারব না। সংবিধানে ইন্ডিয়াকে ভারতও বলা আছে। তাই এ নিয়ে কোনো সমস্যা নেই। আবেদনকারী পালটা যুক্তি দেন, ভারতের প্রাচীন ইতিহাস থেকে ইন্ডিয়া নাম কখনো ব্যবহৃত হয়নি। বরঞ্চ গ্রিক শব্দ ইন্ডিকা থেকে নেয়া হয়েছে এ নাম। তার দাবি, ভারত নাম হলে নাগরিকদের ঔপনিবেশিকতার বেড়াজাল থেকে বেরোতে সুবিধা হবে। বহু প্রাচীন যুগ থেকে ‘ভারত মাতা কি জয়’ শ্লোগান দেয়ার কথাও বলেন তিনি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর