× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ১০ জুলাই ২০২০, শুক্রবার

ট্রাম্পের শারীরিক অবস্থার বার্ষিক প্রতিবেদন প্রকাশ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৪ জুন ২০২০, বৃহস্পতিবার, ১১:৩২

মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বার্ষিক ‘শারীরিক অবস্থা’র বার্ষিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। যখন কোভিড নাইন্টিন মহামারির বিরুদ্ধে দেশটিতে লড়তে হচ্ছে এবং ট্রাম্প প্রশাসন যখন স্মরণকালের সবথেকে ভয়াবহ বর্নবাদ বিরোধী বিক্ষোভ সামলাচ্ছে তখনই এ প্রতিবেদন প্রকাশিত হলো। এতে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প সম্পূর্ন সুস্থ রয়েছেন। গত মাসে এক সাক্ষাৎকারে ট্রাম্প জানিয়েছিলেন, তিনি কয়েক সপ্তাহ ধরে কোভিড নাইন্টিন থেকে বাঁচতে হাইড্রোক্সিক্লোরোকুইন খেয়ে যাচ্ছেন। তবে বার্ষিক প্রতিবেদনে তার চিকিৎসক জানিয়েছেন, এতে ট্রাম্পের শরীরে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। বুধবার হোয়াইট হাউজ থেকে প্রেসিডেন্টের শারিরীক অবস্থার বার্ষিক ওই প্রতিবেদন প্রকাশ করা হয়। মার্কিন গণমাধ্যম এবিসি নিউজ জানিয়েছে, এই প্রতিবেদনের মূল ভূমিকায় ছিলেন ট্রাম্পের ব্যক্তিগত চিকিৎসক ড. সিন কোনলি। ২০১৯ সালের নভেম্বর থেকে ২০২০ সালের এপ্রিলের মধ্যেকার সময়ের ওপর ভিত্তি করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।
এতে বলা হয়েছে, গত বছরের তুলনায় এ বছর প্রেসিডেন্টের স্বাস্থ্যবিধিতে কোনো ধরণের পরিবর্তনও আসেনি। এ থেকে জানা গেছে, ট্রাম্পের ওজন ২৪৪ পাউন্ড বা ১১১ কেজি। পরীক্ষায় তার শরীরের অন্যান্য হিসেবেও স্বাভাবিকতা দেখা গেছে। ডায়বেটিস, কোলেস্টেরল ও রক্তচাপ নিয়েও স্থিতিশীল রয়েছেন তিনি। তিনি যখন হাইড্রোক্সিক্লোরোকুইন নিচ্ছিলেন তখন তার হৃদপিন্ডের অবস্থাও পরীক্ষা করে দেখা হচ্ছিলো। এটি এখনো কোনো গবেষক বা চিকিৎসক দ্বারা অনুমোদিত ঔষধ নয়। বরঞ্চ এটি সেবনে মৃত্যুঝুকি আরো বেড়ে যায়। তারপরেও এ ঔষধ সেবন করে যান ট্রাম্প।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর