× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ৪ জুলাই ২০২০, শনিবার

মাফ চাইলেন মালয়েশিয়ার বিউটি কুইন সামান্থা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৪ জুন ২০২০, বৃহস্পতিবার, ১১:৫৬

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গদের নিয়ে বর্ণবাদী মন্তব্য করার জন্য ক্ষমা চেয়েছেন মালয়েশিয়ার বিউটি কুইন সামান্থা কেটি জেমস। তিনি ২০১৭ সালে যুক্তরাষ্ট্রে মিস ইউনিভার্স প্রতিযোগিতায় মালয়েশিয়ার প্রতিনিধিত্ব করেন। আফ্রিকান বংশোদ্ভূত মার্কিন যুবক জর্জ ফ্লয়েড হত্যাকা-ের প্রতিবাদে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ চলছে। এ নিয়ে নিজের ইন্সটাগ্রামে পোস্ট দিয়েছেন সামান্থা। এতে তিনি কৃষ্ণাঙ্গদের আন্দোলনকে ‘রিলাক্স’ বা শিথিল করার আহ্বান জানিয়েছেন। তার এমন মন্তব্যে নিন্দার ঝড় বয়ে যাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। নিন্দা জানিয়েছেন ‘ক্রেজি রিচ এশিয়ানস’ ছবির অভিনেতা হেনরি গোল্ডিং। এ খবর দিয়েছে অনলাইন জাকার্তা পোস্ট।
এতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের মিনেসোটার মিনিয়াপোলিসে শ্বেতাঙ্গ পুলিশ সদস্যরা নৃশংসভাবে হত্যা করে জর্জ ফ্লয়েডকে। এর প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। কিন্তু সামান্থ তার ইন্সটাগ্রামে লিখেছেন, কৃষ্ণাঙ্গদের বলছি, শিথিল করুন। এটাকে একটা চ্যালেঞ্জ হিসেবে নিন। এটা আপনাদেরকে শক্তিশালী করবে। আপনারা একটি কারণে যুক্তরাষ্ট্রের ‘কালারড পারসন’ হিসেবে জন্মগ্রহণকে বেছে নিয়েছেন। এর উদ্দেশ্য একটি নির্দিষ্ট শিক্ষা নেয়া।
কিন্তু তার এই মন্তব্যে সামাজিক যোগাযোগ মিডিয়ায় ঝড় উঠেছে। মালয়েশিয়ায় জন্ম নেয়া ইংলিশ অভিনেতা গোল্ডিংও সেই নিন্দার ঝড়ে সামিল হয়েছেন। ২৫ বছর বয়সী সামান্থার মিস ইউনিভার্স মালয়েশিয়া মুকুট কেড়ে নিতে অনলাইনে এরই মধ্যে স্বাক্ষর করেছে কমপক্ষে ৮০ হাজার মানুষ। এই মুকুট তিনি অর্জন করেন ২০১৭ সালে, আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেয়ার আগে। ওই আবেদনে বলা হয়েছে, তিনি তার অবস্থান ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে খোলামেলাভাবে বর্ণবাদী মন্তব্য করেছেন। মিস ইউনিভার্স মালয়েশিয়া প্রতিযোগিতার আয়োজকরাও তার ওই মন্তব্যের নিন্দা জানিয়ে বলেছে, এ মন্তব্য যথার্থ নয়। আক্রমণাত্মক। অগ্রহণযোগ্য। ক্ষত সৃষ্টিকারী।
এমন অবস্থায় মঙ্গলবার ক্ষমা চেয়ে একটি পোস্ট দিয়েছেন সামান্থা। তাতে তিনি লিখেছেন, আমি আপনাদের মত জেনেছি। আমি দুঃখিত। আমি জানি আপনারা আহত হয়েছেন। আমি আসলে বিষয়টা পুরোপুরি বুঝতে পারি নি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর