× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৬ জুলাই ২০২০, বৃহস্পতিবার

কার্যকারিতা পরীক্ষা শেষ, গণস্বাস্থ্যের কিট নিয়ে বুধবারের মধ্যে প্রতিবেদন

অনলাইন

অনলাইন ডেস্ক | ৬ জুন ২০২০, শনিবার, ২:০৪

গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত করোনার অ্যান্টিবডি কিটের কার্যকারিতা পরীক্ষা শেষ করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। আগামী বুধবারের মধ্যে ওষুধ প্রশাসনে এ বিষয়ে প্রতিবেদন জমা দেয়া হবে।
গণমাধ্যমকে বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়া বলেন, গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত কিটের কার্যকারিতা পরীক্ষা শেষ করেছে। এ সম্পর্কিত কমিটি এখন অ্যান্টিবডি কিটের পরীক্ষার ফলাফলের তথ্য প্রক্রিয়াজাত করছে।বুধবারের মধ্যে প্রতিবেদন জমা দিয়ে দিতে পারেন।

তিনি আরো বলেন, ওষুধ বা একটি কিটের পারফরম্যান্স ট্রায়াল কেবল একটি বৈজ্ঞানিক বিষয়। ভিসি হিসেবে এখানে আমার হস্তক্ষেপ করার কিছুই নেই।


করোনার এই সঙ্কটসময় পরিস্থিতিতে বাংলাদেশি বিজ্ঞানীদের একটি দল ড. বিজন কুমার শীলের নেতৃত্বে অ্যান্টিবডি কিট তৈরি করেছেন। এর আগে, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বারবার হতাশা প্রকাশ করে বলেছেন, গত মার্চ মাসে কিট তৈরি হলেও এখন পর্যন্ত অনুমোদন পাওয়া যায়নি।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Mizanur rahman
৬ জুন ২০২০, শনিবার, ৪:৫১

গন স্বাস্থ কিটের প্রতিবেদন কি হবে সেটা জনগন বুঝে গেছে। দয়া করে আর নাটক করবেন না। আমরা জনগন এই কিট চাই কারন pcr টেস্ট করা আর মরার আগে মরে যাওয়া সমান। আপনারা যে কেমন রিপোর্ট দিবেন সেটা পাগোলেও বোঝে।

Mohammed faiz Ahmed
৬ জুন ২০২০, শনিবার, ৪:৩৪

ওষুধ বা একটি কিটের পারফরম্যান্স ট্রায়াল কেবল একটি বৈজ্ঞানিক বিষয়। ভিসি হিসেবে এখানে আমার হস্তক্ষেপ করার কিছুই নেই। তাহলে বুজা যাচ্ছে ফলাফল কি হবে। গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত করোনার অ্যান্টিবডি কিট কোমায় পাঠানো হয়েছ।

Adv.N.I.Bhuiyan
৬ জুন ২০২০, শনিবার, ৩:৩১

মাননিয় ভিসি আপনার অধিনে এত বড় বড় বিজ্ঞানি আছে তারাতো একটা কিট বা ভ্যকসিন আবিষ্কার করতে পারলো না ,কিন্তু পারলো শুধু পরিক্ষার নামে জরুরি মুহুর্তে সময় নষ্ট করতে কিন্তু জানতে ইচ্ছে করছে কার সার্থে করচে বেতন কিন্তু জনগনের টাকায় হয় ..

অন্যান্য খবর