× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৬ জুলাই ২০২০, বৃহস্পতিবার

দৈনিক করোনা আক্রান্তের নিরিখে বিশ্বে ভারত তৃতীয় স্থানে

ভারত

কলকাতা প্রতিনিধি | ৬ জুন ২০২০, শনিবার, ১০:০৯

করোনা আক্রান্তের সংখ্যা কমার কোনও লক্ষণ নেই। বরং ভারতে প্রতিদিন করোনায় আক্রান্তের সংখ্যা পুরনো রেকর্ড ভেঙে নতুন রেকর্ড করে চলেছে। শনিবার পর্যন্ত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৯ হাজার ৮৮৭ জন। ফলে দৈনিক আক্রান্তের নিরিখে ভারত বিশ্বে এখন তৃতীয় স্থানে উঠে এসেছে। যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের পরেই ভারতের অবস্থান। এমনকি রাশিয়াও ভারতের নীচে। গত বুধবারের পর থেকে ভারতে দৈনিক সংক্রমণের সংখ্যা নয় হাজারের নীচে নামেনি। ভারতের স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে, শনিবার পর্যন্ত ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৩৬ হাজার ৬৫৭ জন।
মোট আক্রান্তের সংখ্যার হিসাবে ইতালিকে পিছনে ফেলে ভারত বিশ্বে ষষ্ঠ স্থানে উঠে এসেছে। যুক্তরাষ্ট্র, ব্রাজিল, রাশিয়া, ব্রিটেন, স্পেনের পরেই এই মুহূর্তে ভারতের অবস্থান। তবে ভারতে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ১৫ হাজার ৯৪২ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৪ হাজার ৯৮২ জন। করোনা সংক্রমণের পাশাপাশি করোনায় মৃত্যুও প্রতিদিন উদ্বেগ বাড়িয়ে চলেছে। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় মৃত্যু হয়েছে ২৯৪ জনের। যা এক দিনে মৃত্যুর সর্বোচ্চ রেকর্ড। এই নিয়ে করোনায় দেশটিতে মৃত্যু হয়েছে মোট ৬ হাজার ৬৪২ জন। মৃত্যুর নিরিখে বিশ্বে ভারতের অবস্থান দ্বাদশ স্থানে। করোনার জেরে ভারতে সবথেকে বেশি মৃত্যু হয়েছে মহারাষ্ট্রে। এখনও পর্যন্ত ২ হাজার ৮৪৯ জনের মৃত্যু হয়েছে সেখানে। এর পরই রয়েছে গুজরাত। সেখানে মৃত্যু হয়েছে ১ হাজার ১৯০ জনের। রাজধানী দিল্লিতে ৭০৮ জনের মৃত্যু হয়েছে। এর পরই রয়েছে মধ্যপ্রদেশ (৩৮৪) ও পশ্চিমবঙ্গ (৩৬৬)। দেশে সংক্রমণের শীর্ষেও রয়েছে মহারাষ্ট্র। সেখানে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ছাড়িয়ে গিয়েছে। এর পরই রয়েছে তামিলনাডুু। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ২৮ হাজার ৬৯৪ জন। আর রাজধানী দিল্লিতে মোট আক্রান্তের সংখ্যা গিয়ে পৌঁছেছে ২৬ হাজার ৩৩৪ জনে। গুজরাতে মোট আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ৯৪ জন। এদিকে পশ্চিমবঙ্গের করোনা সংক্রমনের সংখ্যা যেভাবে বাড়ছে তাতে উদ্বিগ্ন রাজ্য প্রশাসন। রাজ্যে গত ২৪ ঘণ্টায় ৪২৭ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। এই বৃদ্ধির জেরে পশ্চিমবঙ্গে করোনাভাইরাসে মোট আক্রান্ত ৭ হাজার ৩০৩ জনে পৌঁছেছে। করোনার কারণে রাজ্যটিতে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৩৬৬ জনের। রাজ্যে সংক্রমন বাড়ার পেছনে অন্য রাজ্য থেকে অভিবাসী শ্র্রমিকদের ফিরে আসাকে দায়ী করেছেন রাজ্য সরকার। আর তাই ১৫ দিন আগেও যে সব জেলা সবুজ এলাকা হিসেবে চিহ্নিত ছিল সেই সব জেলায় সংক্রমণ বাড়ছে হু হু করে। বীরভূম, উত্তর দিনাজপুর, কোচ বিহারের মত জেলায় সংক্রমণ প্রতিদিন বেড়ে চলেছে। রাজ্যে এ পর্যন্ত প্রায় ৮ লাখ অভিবাসী শ্রমিক ফিরে এসেছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
৬ জুন ২০২০, শনিবার, ৭:৩৬

ভারত বিরাট দেশ। লোক সংখ্যা অনেক। লোক সংখ্যার অনুপাতে আক্রান্তের হার দিয়ে বিবেচনায় কত নম্বর অবস্থানে ভারত ?

অন্যান্য খবর