× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১০ আগস্ট ২০২০, সোমবার

ভারতে চলে আসছে এন্টি ভাইরাল জামা-প্যান্ট

ভারত

কলকাতা প্রতিনিধি | ১১ জুন ২০২০, বৃহস্পতিবার, ৯:১২

করোনাকে কাবু করতে ভারতের বাজারে চলে আসছে এন্টি ভাইরাল জামা প্যান্ট। ফলে এই জামা-প্যান্ট পরে রাস্তায় বেরোলে করোনার ন্যানো ভাইরাস আটকে থাকতে পারবে না। করোনা সহ বহু শক্তিশালী ভাইরাসকে ধ্বংস করার ক্ষমতা থাকবে এ ধরনের বিশেষ প্রযুক্তিতে তৈরি জামাকাপড়ের। এই এন্টি ভাইরাল জামাকাপড় তৈরি করেছে ভারতের শীর্ষস্থানীয় টেক্সটাইল উৎপাদন ও বিক্রয়কারী কোম্পানি অরবিন্দ লিমিটেড। ‘ইন্টেলিফেব্রিক্স’ ব্রান্ডের অধীনে অরবিন্দ ভারতে নিয়ে এসেছে এন্টি-ভাইরাল টেক্সটাইল প্রযুক্তি। অরবিন্দের পক্ষে জানানো হয়েছে, সুইজারল্যান্ডের হেইক-এর সহযোগিতায় ভারতে এই ধরনের হেইক ভাইরোব্লক ফ্যাব্রিক নিয়ে এসেছে অরবিন্দ। এই উন্নত প্রযুক্তি ব্যবহার করে এন্টি-ভাইরাল শার্টিং সুটিং এর কাপড়, রেডিমেড জামাকাপড় এবং ফেস মাস্ক বানাচ্ছে এই সংস্থা। অরবিন্দের পক্ষ থেকে জানানো হয়েছে, দেশ যখন করোনা সংকটের মোকাবিলা করছে তখন আমাদের প্রতিদিনের জীবনে প্রয়োজন এক এন্টি ভাইরাল কাপড়ের পোশাক।
গবেষণায় জানা গিয়েছে, ভাইরাস ও ব্যাকটেরিয়া জামাকাপড়ের উপরে দু’দিন পর্যন্ত সক্রিয় থাকতে পারে। হেইক ভাইরোব্লক দিয়ে তৈরী পোশাক সক্রিয়ভাবে ভাইরাস প্রতিরোধ করবে। এই পোশাকের সংস্পর্শে এলে ভাইরাস নষ্ট হয়ে যাবে। ফলে রোগজীবাণু কাপড়ের মাধ্যমে পুনরায় সংক্রমণের স¤া¢বনা হ্রাস পাবে। হেইক গ্রুপের সিইও কার্লো সেন্টনজি জানিয়েছেন, উন্নত সিলভার ও ভ্যাসিক্যাল প্রযুক্তির বিশেষ মেলবন্ধনে তৈরী এই কাপড়া ৩০ মিনিটের মধ্যেই ৯৯.৯৯% ভাইরাস হ্রাস করে। এই প্রযুক্তি মানবদেহে করোনা ভাইরাসসহ বিভিন্ন ভাইরাসের উপর সমানভাবে কার্যকর। ‘ইন্টেলিফেব্রিক্স’ ব্রান্ডের অধীনে এই এন্টি ভাইরাল কাপড় আনার কথা ঘোষণা করে অরবিন্দ লিমিটেডের এক্সিকিউটিভ ডিরেক্টর কুলিন লালভাই বলেছেন, করোনা সঙ্কট মোকাবিলায় আমরা এই যুগান্তকারী ভাইরোব্লক প্রযুক্তি ভারতে আনার জন্য হেইক এর সাথে চুক্তিবদ্ধ হয়েছি। আমরা এই পার্টনারশিপ নিয়ে আশাবাদী এবং অল্প সময়ের মধ্যেই আমরা সর্বোত্তম শ্রেণীর ভাইরাস সুরক্ষা সহ ফ্যাশনেবল কাপড় ভারতীয় বাজারে আনতে চলেছি। ভারতে প্রথমবার এই প্রযুক্তিতে কাপড় উৎপাদন করবে বলেও জানানো হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর