× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৫ আগস্ট ২০২০, বুধবার

করোনায় বাংলা ধারাবাহিকে বদলে গেছেন মা-বাবা, উধাও কাকা-কাকিমারা

ভারত

কলকাতা প্রতিনিধি | ১৪ জুন ২০২০, রবিবার, ১১:৫৪

দীর্ঘ ৮৫দিন পরে টালিগঞ্জের স্টুডিওতে শুরু হয়েছে বাংলা ধারাবাহিকের শুটিং। সোমবার থেকেই ধারাবাহিকের নতুন পর্বের সম্প্রচার শুরু হতে চলেছে। নিউ নর্মাল বা নতুন স্বাভাবিক পরিবেশে কেমন হবে চরিত্র তা নিয়ে দর্শকদের কৌতুহল তুঙ্গে। ৫ টি চ্যানেলের ২৫টি ধারাবাহিকের শুটিং চলছে। সেটে একসঙ্গে ৬ জনের বেশি শিল্পী নয়। ফ্লোরে মোট ৩৫ জনের বেশি নয়। কোনও আড্ডা নয়, নয় কোনও কানাকানি। এমন অবস্থায় করোনার ভয়ে অতি সতর্কতা নিয়ে শুটিং শুরু হলেও কম বয়সী অভিনেতা-অভিনেত্রীরা খুবই খুশি।
কাজে ফিরে আসতে পেরে সকলেই তৃপ্ত। তবে গোল বাঁধিয়েছে প্রবীণদের শুটিংয়ে যোগ দিতে অনীহা। ফলে অনেক চরিত্র বদল করতে হয়েছে। চিত্রনাট্যকার লীনা গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, অনেক প্রবীণ চরিত্রকে আপাতত সরিয়ে রেখে চিত্রনাট্য লিখতে হয়েছে। কিন্তু বাবা-মাকে বাদ দেয়া যাচ্ছে না। ফলে অনেক ধারবাহিকে মা-বাবা বদল করতে হয়েছে। আর শিল্পী সংখ্যা সীমিত থাকায় সব ধারাবাহিক থেকে আপাতত কাকা-কাকিমা, জেঠু-জেঠিমা উধাও হয়ে গিয়েছে। পাশাপাশি করোনার জীবনধারা ধারাবাহিকে ঢুকে পড়েছে। লকডাউনের পাশাপাশি জীবন ধারণের অঙ্গ হিসেবে মাস্ক এবং স্যানিটাইজারের ব্যবহারও দৃশ্যায়িত হয়েছে। জানা গেছে, ‘কোড়া পাখি’ ধারাবাহিকে ঋষি কৌশিকের মায়ের চরিত্রে অভিনয় করছিলেন অনুসূয়া মজুমদার। কিন্তু তিনি জানিয়ে দিয়েছেন, আমাদের মতো বয়সের মানুষদের ঝুঁকি বেশি। তাই এই মুহূর্তে শুটিং ফ্লোরেও যেতে চাই না। অগত্যা মা বদল করতে হয়েছে। নতুন মা হিসেবে এসেছেন মৌমিতা গুপ্ত। তবে বাবার চরিত্রে সন্তু মুখোপাধ্যায়ই অভিনয় করছেন। তবে ‘কে আপন কে পর’ ধারাবাহিকে জবা’র শ্বশুর বদলে গিয়েছে। তবে শ্বাশুড়ির চরিত্রে কল্যাণী মন্ডল বয়স সত্ত্বেও অভিনয় করতে রাজি হয়েছেন। ‘শ্রীময়ী’ ধারবাহিকে ইন্দ্রানী হালদারের শ্বাশুড়ির চরিত্রে অভিনয় করা চিত্রা সেন কাজ করতে রাজি নন। তাই চিত্রনাট্য থেকেই আপাতত শ্বাশুড়ির চরিত্রটিকেই সরিয়ে রাখা হয়েছে। তবে ‘জয় বাবা লোকনাথ’ ধারাবাহিকে লোকনাথের মায়ের চরিত্রে আপাতত অভিনয় করতে স্বচ্ছন্দবোধ করছেন না সৌমিলী বিশ্বাস। ফলে তার বদলে নতুন মা হয়েছেন শ্রাবন্তী মালাকার। ‘আলোছায়া’ ধারাবাহিকের ঠাকুমা অনামিকা সাহা ঘর থেকে বেরোতে রাজি নন। এদিকে, গল্পের স্বার্থেই করোনা এসে পড়েছে ধারাবাহিকে। ‘কৃষ্ণকলি’, ‘কে আপন কে পর’, ‘আলো ছায়া’ আর ‘সর্বমঙ্গলা’র পরিচালক সুশান্ত দাস জানিয়েছেন, করোনা এবং লকডাউন আমাদের সবাইকেই পাল্টে দিয়েছে। তাই তিন মাস আগে পরিবারের গল্প যেমন ছিল, এখন আর সেটা থাকা সম্ভব নয়। আমাদের প্রতিটি ধারাবাহিকেই তাই আসবে করোনা প্রসঙ্গ। আসবে লকডাউন। চরিত্ররা বাইরে থেকে এলে মাস্ক পরেই ঘরে ঢুকবে। হাত স্যানিটাইজ করবে। লীনা গঙ্গোপাধ্যায়ের ‘শ্রীময়ী’ ধারাবাহিকে সরাসরি করোনা আক্রান্ত রোগীর কথাও চলে আসছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর