× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১০ আগস্ট ২০২০, সোমবার

করোনা সংক্রমণে সব দেশকে ছাপিয়ে যাবে ভারত

ভারত

কলকাতা প্রতিনিধি | ১৪ জুন ২০২০, রবিবার, ২:৩৬

প্রতিদিন করোনায় আক্রান্তের সংখ্যা ৯ হাজার, ১০ হাজার, ১১ হাজার থেকে বাড়তে বাড়তে ১২ হাজারকে ছুঁয়ে ফেলেছে। এই অবস্থা চলতে থাকলে আজ নয় কাল ভারত করোনা সংক্রমণে সব দেশকে ছাপিয়ে যাবে। এমনই মনে করছেন ভারতের স্বাস্থ্য মন্ত্রকের একাংশ। এক স্বাস্থ্যকর্তার বক্তব্য, বর্তমানে সংক্রমিতের সংখ্যা এতটাই বেড়েছে যে, তা দ্বিগুণ হতেও বেশি সময় লাগছে না। সংক্রমণের এই হার বজায় থাকলে রাশিয়ার বর্তমান সংখ্যা ছুঁতে ভারতের সতেরো থেকে কুড়ি দিনের মতো সময় লাগবে। আর আমেরিকাকে ছুঁতে সময় লাগা উচিত দু’মাসের বেশি। ভারত-সহ ওই দেশগুলিতে আগামী দিনে সংক্রমণ কোন গতিতে এগোয়, তার উপরেও এই হিসেব অনেকাংশে নির্ভর করছে। তবে অ্যাক্টিভ রোগীর চেয়ে সুস্থের সংখ্যা রোজই বাড়বে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক।
সর্বশেষ বুলেটিনে জানানো হয়েছে, ভারতে মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ২০ হাজার ৯৯২ জনে পৌঁছেছে। তবে এর মধ্যে অ্যাক্টিভ করোনা রোগির সংখ্যা ১ লাখ ৪৯ হাজার ৩৪৮ জন। সুস্থ হয়ে ওঠার সংখ্যা ১ লাখ ৬২ হাজার ৩৭৯ জন। জন হপকিনস বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, সুস্থ হয়ে ওঠার ক্ষেত্রে ভারত এখন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, রাশিয়া, ইতালি ও জার্মানির পরে ষষ্ঠ স্থানে রয়েছে। তবে করোনায় মৃত্যুর সংখ্যাতে ভারত অন্য অনেক দেশকে পিছনে ফেলে উপরের দিকে চলে আসছে। রবিবার সকালে পাওয়া তথ্য মতে, ভারতে করোনায় মৃত্যু ৯ হাজার ছাড়িয়ে গিয়েছে। গত ২৪ ঘন্টায় ৩১১ জনের মৃত্যু হওয়ায় এদিন পর্যন্ত ভারতে মোট মৃত্যু হয়েছে ৯ হাজার ১৯৫ জনের। মৃত্যুর নিরিখে ভারত এখন নবম স্থানে। যুক্তরাষ্ট্র, ব্রাজিল, যুক্তরাজ্য, ইতালি, ফ্রান্স, স্পেন, মেক্সিকো ও বেলজিয়ামের পরেই ভারতের অবস্থান। ভারতের উদ্বেগজনক করোনা পরিস্থিতি নিয়ে শনিবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন ও শীর্ষ আমলাদের নিয়ে পর্যালোচনা বৈঠক করেছেন। সূত্রের খবর সেই বৈঠকে তিনি আরও কঠোরভাবে লকডাউন কার্যকর করার উপর জোর দিয়েছেন। তবে সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকের শেষে আগামী ১৮ জুন প্রধানমন্ত্রী বিশেষ কোনও ঘোষণা করতে পারেন বলে মনে করা হচ্ছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর