× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১০ আগস্ট ২০২০, সোমবার

ভারত অনমনীয়, যুদ্ধকালীন পরিস্থিতি লাদাখে

ভারত

জয়ন্ত চক্রবর্তী | ১৮ জুন ২০২০, বৃহস্পতিবার, ১২:৩৩

নতুন করে কোনও সংঘর্ষের ঘটনা ঘটেনি পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায়। কিন্তু যুদ্ধকালীন পরিস্থিতি এখন ভারত - চীনের সাড়ে তিনহাজার কিলোমিটার এর সীমান্ত এলাকায়। স্থল, নৌ ও বিমানবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ দেয়ার আঠারো ঘন্টার মধ্যে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, ভারত চীনের আগ্রাসন রুখতে সর্বশক্তি নিয়োগ করবে। চীনের সরকারি মুখপত্র গ্লোবাল টাইমস প্রথমবার স্বীকার করেছে গালওয়ান সংঘর্ষে চীনের চল্লিশ জন সেনা প্রাণ হারিয়েছেন। তাদের নামের তালিকাও প্রকাশ করা হয়েছে। সংঘর্ষ বিরতির জন্যে দিল্লি - বেজিং উচ্চ পর্যায়ের আলোচনা চললেও চীনা সেনার বিপুল সমাবেশ ঘটানো হয়েছে গালওয়ান, দৌলত বেগ ওল্ডি, দেবশং এবং চুসুলে। পাল্টা প্রায় পনেরো হাজার ভারতীয় সেনা পজিশন নিয়েছে অরুণাচল প্রদেশ থেকে লাদাখ পর্যন্ত। ভারতীয় বায়ু সেনার আকাশ টহলও চলছে।
ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে যে চীন দু’হাজার ষোলো সালে দুশো ছিয়ানব্বই বার , দুহাজার সতেরোয় চারশো তিয়াত্তর বার, দুহাজার আঠারো সালে চারশো চারবার এবং দুহাজার উনিশ সালে ছ শো তেষট্টি বার ভারত সীমানায় অনুপ্রবেশ ঘটায়। দু’হাজার কুড়ির প্রথমার্ধে তারা একই ভূমিকায়। বেজিংকে এ ব্যাপারে কড়া নোট দিয়েছে ভারত।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর