× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১০ আগস্ট ২০২০, সোমবার

চীনা আগ্রাসনের বিরুদ্ধে সরব হলেন ফুটবলার বাইচুং ভুটিয়া

ভারত

বিশেষ সংবাদদাতা | ২০ জুন ২০২০, শনিবার, ৯:৪০

লাদাখে চীনা আগ্রাসনের বিরুদ্ধে এবার সরব হলেন ভারতীয় ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক বাইচুং ভুটিয়া। গত বুধবার একটি ফেসবুক পোস্টে তিনি লেখেন, লাদাখে চীনা আক্রমণ একটি পূর্ব পরিকল্পিত ব্যাপার। চীন আগেই ঠিক করে নিয়েছিল তারা লাদাখের গালওয়ান উপত্যকায় আঘাত হানবে। তাই, তিন সপ্তাহ আগে তারা ভারতে বসবাসকারী সব চীনা নাগরিককে দেশে ফেরার নির্দেশ দেয়। এই ঘটনাই প্রমাণ করে যে চীনের ভারত ভূখণ্ড আক্রমণের পরিকল্পনা ছিল। বাইচুং ফেসবুক পোস্ট করা ছাড়াও তাঁর টুইটার হ্যান্ডেলে এই কথা লেখেন। বাইচুং এখন লকডাউনে শিলিগুড়ি আটকে আছেন। সেখান থেকেই তাঁর নতুন রাজনৈতিক দল হামারও সিকিম এর কার্যকলাপ চালাচ্ছেন।
টেলিফোনে শনিবার মানবজমিনকে জানালেন, চীন তার এই আগ্রাসী কার্যকলাপ দীর্ঘদিন ধরে চালাচ্ছে। তাদের জন্যে কুড়িজন সাহসী সেনার প্রাণ গেল। এটা কখনো বরদাস্ত করা উচিত নয়। চীনকে হানাদার বলে বর্ণনা করে বাইচুং জানালেন, তিনি দীর্ঘদিন ধরে চীনের এই আগ্রাসী মানসিকতার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আসছেন। তিব্বতে বৌদ্ধদের ওপরে চীনের অত্যাচারের প্রতিবাদে তিনি দিল্লিতে বেজিং অলিম্পিক এর টর্চ আসার সময়ে তা বহন করতে অস্বীকার করেন। দালাই লামার সমর্থক বাইচুং নিজেকে চীন বিরোধী বলেই পরিচয় দিতে ভালোবাসেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর