× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৭ আগস্ট ২০২০, শুক্রবার

করোনায় মৃত্যু

এক্সক্লুসিভ

| ২২ জুন ২০২০, সোমবার, ৮:১৬


শাহরাস্তিতে ডাক্তার
শাহরাস্তি (চাঁদপুর) প্রতিনিধি: কুমিল্লা সেন্ট্রাল মেডিকেল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক শিশু বিশেষজ্ঞ ডা. মুজিবুর রহমান রিপন (৪৫) করোনা ছোবলে প্রাণ হারিয়েছেন। গত শনিবার চিকিৎসাধীন অবস্থায় ঢাকা ইউনাইটেড হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। তিনি  এ উপজেলায় প্রতি শুক্রবার শাহরাস্তি জেনারেল হাসপাতালে শিশু বিশেষজ্ঞ হিসেবে শিশু রোগী দেখতেন। মৃত্যুকালে তিনি ২ পুত্র সন্তানের জনক ছিলেন। শাহরাস্তিতে তিনি দীর্ঘদিন শিশু বিশেষজ্ঞ হিসেবে চিকিৎসা সেবা দিয়ে সুপরিচিত ও খ্যাতি অর্জন করেন। তার অকাল প্রয়াণে শাহরাস্তি জেনারেল হাসপাতালের সহকর্মী ও সাধারণ সুবিধাভোগী মানুষের মাঝে শোকের ছায়া নেমে আসে। শাহরাস্তি জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ এই মেধাবী ডাক্তারের অকাল প্রয়াণে গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন।
লক্ষ্মীপুরে ইউপি চেয়ারম্যান
রামগঞ্জ (লক্ষ্মীপুর) প্রতিনিধি: করোনা উপসর্গ নিয়ে লক্ষ্মীপুররে রামগঞ্জে ৪নং ইছাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সহিদ উল্যা মারা গেছেনে। গতকাল ভোর রাতে ঢাকার আনোয়ার খান মডার্ন মেডিকেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। স্থানীয়রা জানায়, চেয়ারম্যান সহিদ উল্যা গত কয়েকদিন ধরে শ্বাসকষ্ট ও সর্দি কাশি এবং জ্বরে ভুগছিলনে।
তার অবস্থার অবনতি হলে শনিবার রাতে ঢাকায় নিয়ে আসা হয়। রামগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান বিষয়টি নিশ্চিত করে বলেন, গত কয়েকদিন ধরে শ্বাসকষ্ট ও সর্দি কাশি এবং জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হন, গতকাল সকালে তার পরিবার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন।
শরণখোলায় ভ্যানচালক
শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি: বাগেরহাটের শরণখোলায় গত শনিবার রাতে করোনার উপসর্গ নিয়ে শাহজালাল (২০) নামের এক ভ্যানচালকের মৃত্যু হয়েছে। মৃত শাহজালাল উপজেলার রায়েন্দা ইউনিয়নের কদমতলা গ্রামের সুজন ফকিরের ছেলে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা ডা. ফরিদা ইয়াসমিন জানান, শাহজালাল তার বাড়িতে তিনদিন ধরে জ্বর, সর্দি-কাশি ও শ্বাসকষ্টে ভুগছিল। গত শনিবার বেশি অসুস্থ হয়ে পড়লে রাত সাড়ে ৯টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসার পথে তার মৃত্যু হয়। করোনা উপসর্গ থাকায় তার নমুনা সংগ্রহ করে খুলনার পিসিআর ল্যাবে পাঠানো হয়েছে। এছাড়া তার পরিবারের সদস্যদেরও নমুনা সংগ্রহ করে তাদের বাড়িতে আইসোলেশনে থাকার নির্দেশনা দেয়া হয়েছে। নিহতের লাশ গতকাল দুপুরে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে।  
কালীগঞ্জে নারী নেত্রী
কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি: গাজীপুরের কালীগঞ্জ পৌরসভার ৩নং ওয়ার্ডের উত্তর ভাদাত্তী গ্রামের আমেনা আক্তার (৫০) নামে এক নারী নেত্রী কোভিড-১৯ শনাক্ত হয়ে ঢাকার হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হওয়ার সংবাদ পাওয়া গেছে। গত শনিবার দিবাগত রাত আড়াইটার দিকে তিনি ওই হাসপাতালে মারা যান। তিনি জাতীয় মহিলা সংস্থার কালীগঞ্জ উপজেলা শাখার চেয়ারম্যান ও উপজেলা মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতির দায়িত্বে ছিলেন। তিনি উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টা কামাল দেওয়ানের স্ত্রী। তার এক ছেলে তিন মেয়ে। পারিবারিক ও স্থানীয়দের বরাতে জানা যায়, মৃত আমেনা আক্তার দীর্ঘদিন যাবৎ অ্যাজমায় ভুগছিলেন। গত মঙ্গলবার হঠাৎ তার শ্বাসকষ্ট বেড়ে গেলে ঢাকার উত্তরায় অবস্থিত রিজেন্ট হাসপাতালে নিয়ে গেলে সেখানে তার করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হলে তার করোনা পজিটিভ আসে। পরে উন্নত চিকিৎসার জন্য হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালে শনিবার রাতে ভর্তি হন। পরে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় শনিবার দিবাগত রাত আড়াইটার দিকে তিনি মারা যান।
গতকাল সকাল সাড়ে ১০টায় মৃতের লাশ সামাজিক দূরত্ব মেনে নামাজের জানাজা শেষে কালীগঞ্জে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে। এ ব্যাপারে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা. ছাদেকুর রহমান আকন্দের কাছে জানতে চাইলে তিনি জানান, শুনেছি ঢাকার কোনো এক বেসরকারি হাসপাতালে করোনা পরীক্ষার নমুনা দিয়েছিলেন পরে তার করোনা পজিটিভ আসে। পরে তিনি চিকিৎসাধীন অবস্থায় মারা যান।
মৌলভীবাজারে ১
মৌলভীবাজার প্রতিনিধি: করোনা উপসর্গ নিয়ে মৌলভীবাজার ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের আইসোলেশন ইউনিটে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। গতকাল বিকাল আড়াইটার দিকে হাসপাতালের চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। বিষয়টি নিশ্চিত করেছেন হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. পার্থ সারথি দত্ত কানগো। হাসপাতাল সূত্রে জানা যায়,  শ্রীমঙ্গলের মাজিদিহি চা বাগান এলাকার দূরুদ মিয়া (৪০) নামে একজন তিনদিন ধরে জ্বর, সর্দি, শ্বাসকষ্টে ভুগছিলেন। গতকাল দুপুর ২টায় মৌলভীবাজার ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালে আইসোলেশন ইউনিটে ভর্তি করা হয়। ভর্তির কিছুক্ষণ পর চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। হাসপাতালের তত্ত্বাবধায়ক পার্থ সারথি দত্ত কানুনগো জানান, করোনাভাইরাসের উপসর্গ থাকায় মৃত ব্যক্তির নমুনা সংগ্রহ করা হয়েছে। রিপোর্ট আসলে নিশ্চিত হওয়া যাবে তিনি করোনা আক্রান্ত ছিলেন কিনা।
ভেড়ামারায় ব্যবসায়ী
ভেড়ামারা (কুষ্টিয়া) প্রতিনিধি: কুষ্টিয়ার ভেড়ামারায় করোনা উপসর্গ নিয়ে বুলবুল আহমেদ নামের এক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। গত শনিবার রাত সাড়ে ১১টার দিকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। তিনি ভেড়ামারা শহরের কাচারীপাড়া এলাকার মৃত শামসুল আলমের পুত্র। শ্বাসকষ্ট ছাড়াও করোনা উপসর্গ থাকায় কোনো চিকিৎসক তাকে চিকিৎসা দেয়নি। এক প্রকার বিনা চিকিৎসায় তার মৃত্যু হয় বলে অভিযোগ উঠেছে। পারিবারিক সূত্রে জানা গেছে, ৭ দিন ধরেই তিনি ঠাণ্ডা, কাশি জ্বরে আক্রান্ত ছিলেন। গত ৩ দিন ধরে তার শ্বাসকষ্টজনিত সমস্যা বাড়তে থাকে। শ্বাসকষ্টের সমস্যা একটু বেশি হলে শনিবার সন্ধ্যার পর তাকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে নেয়া হয়। মৃতের স্ত্রী জোসনা খাতুন জানিয়েছেন, তার শ্বাসকষ্ট থাকায় চিকিৎসকরা করোনা পজিটিভ মনে করে কোনো চিকিৎসা দেয়নি। শত অনুরোধ করেও ডাক্তারদের মন গলাতে পারিনি। পরে রাত সাড়ে ১১টার দিকে বিনা চিকিৎসায় তার মৃত্যু হয়। এ বিষয়টি ছড়িয়ে পড়লে উপজেলা প্রশাসন তার নমুনা সংগ্রহ করে। পরে করোনা বিধি অনুযায়ী প্রশাসনিকভাবে গতকাল দুপুর সাড়ে ১২টায় তার মৃতদেহ দাফন করা হয় ফারাকপুর গোরস্থানে।
বাউফলে ১
বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি: পটুয়াখালীর বাউফলে করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া দুই ব্যক্তি করোনা আক্রান্ত ছিলেন। তাদের একজনের নাম  মুক্তিযোদ্ধা জালাল উদ্দিন (৯০)। দাশ পাড়া ইউনিয়নের খেজুর বাড়িয়া গ্রামে তার বাড়ি। অপর জনের নাম  জয়নাল আবেদীন (৫৮)। সোনালী ব্যাংক বাউফল শাখার ক্যাশিয়ার ছিলেন তিনি। মুক্তিযোদ্ধা জালাল উদ্দিন গত ১৪ই জুন সন্ধ্যায় করোনা উপসর্গ নিয়ে বাউফল স্বাস্থ্য কমপ্লেক্সে এবং জয়নাল আবেদীন একই উপসর্গ নিয়ে শুক্রবার দিবাগত রাত তিনটায় বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তাদের নমুনা সংগ্রহ করে কোভিড-১৯ আরটিসিসি আর পরীক্ষার জন্য পাঠানো হয়।
বাগেরহাটে যুবক
বাগেরহাট প্রতিনিধি: বাগেরহাটের শরণখোলা উপজেলায় করোনা উপসর্গে শাহ্‌ জালাল ফকির (২০) নামের এক যুবক মারা গেছেন। শনিবার রাতে অসুস্থ অবস্থায় তাকে উপজেলা নেয়ার কিছুক্ষণপর তার মৃত্যু হয়। নিহত ব্যক্তি উপজেলার রায়েন্দা ইউনিয়নের উত্তর কদমতলা গ্রামের সুজন ফকিরের ছেলে।  রোববার দুপুরে করোনা স্বাস্থ্য বিধি মেনে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে। করোনা উপসর্গ থাকায় তার নমুনা সংগ্রহ করে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবে পাঠানো হয়েছে। নিহতের স্ত্রী, মা-বাবা, তিন বোনসহ ছয় জনকে নিজ বাড়িতে আইসোলেশনে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। তাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার পাঠানো হবে। শরণখোলা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ফরিদা ইয়াসমিন জানান, শাহজালাল তিন দিন ধরে জ্বর, সর্দি-কাশি ও শ্বাসকষ্টে ভুগছিলেন। ওইদিন রাত ৯টার দিকে বাড়িতে বসে বেশি অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে আসার পথেই তিনি মারা যান।
রামেক হাসপাতালে বৃদ্ধ
স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে: রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে করোনা উপসর্গ নিয়ে ৭২ বছর বয়সি এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। গতকাল সকালে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত বৃদ্ধের নাম আইজ উদ্দিন। তিনি নগরীর মহিষবাথান এলাকার অধিবাসী। এর আগে শনিবার দিনগত রাত দেড়টার দিকে তাকে রামেক হাসপাতালে ভর্তি করা হয়। রামেক হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস জানান, আইজ উদ্দিনের করোনার উপসর্গ ছিল। ভীষণ শ্বাসকষ্ট থাকায় তাকে আইসিইউতে রাখা হয়েছিল। নমুনা পরীক্ষার আগেই সকালে তিনি মারা গেছেন। ডা. সাইফুল ফেরদৌস আরও জানান ওই বৃদ্ধের মৃত্যুর পর তার নমুনা সংগ্রহ করা হয়েছে। নমুনা পরীক্ষার পরই নিশ্চিত করে বলা যাবে তিনি করোনায় আক্রান্ত ছিলেন কিনা। এখন স্বাস্থ্যবিধি মেনে তার মরদেহ দাফনের জন্য কোয়ান্টাম ফাউন্ডেশনকে জানানো হয়েছে বলেও উল্লেখ করেন রামেক হাসপাতাল উপ-পরিচালক।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর