× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১২ আগস্ট ২০২০, বুধবার

টিকটক সহ ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ ভারতে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৩০ জুন ২০২০, মঙ্গলবার, ৯:১২

ভারতের স্বার্বভৌমত্ব, জাতীয় সংহতি ও মোবাইল ব্যবহারকারীদের ব্যক্তিগত গোপনীয়তা সুরক্ষায় ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত সরকার। এদের মধ্যে টিকটক ও ইউসি ব্রাউজারের মতো জনপ্রিয় অ্যাপও রয়েছে। এ খবর দিয়েছে দ্য ওয়্যার।
খবরে বলা হয়, সরকারি প্রেস রিলিজে অবশ্য এসব অ্যাপকে চীনা অ্যাপ বলা হয়নি। কিংবা, কেন লাদাখের গালওয়ানে চীনা সৈন্যদের সঙ্গে সংঘর্ষে ভারতীয় সেনা নিহত হওয়ার পর সরকার ভারতীয় মোবাইল ও ইন্টারনেট ব্যবহারকারীদের সুরক্ষায় পদক্ষেপ নিতে গেলো, তা-ও স্পষ্ট করা হয়নি।
শুধু বলা হয়েছে, ভারতের স্বার্বভৌমত্ব ও আমাদের নাগরিকদের ব্যক্তিগত গোপনীয়তার ক্ষতি করতে পারে এমন অ্যাপের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে জনগণের মধ্য থেকে শক্ত দাবি উঠেছে। এসবের ভিত্তিতে ও উল্লেখিত অ্যাপগুলো ভারতের স্বার্বভৌমত্ব ও অখণ্ডতার প্রতি হুমকি বলে বিশ্বাসযোগ্য প্রতিবেদন আসায়, ভারত সরকার এসব অ্যাপের ব্যবহার বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।
ভারতে চীনা সামাজিক যোগাযোগ অ্যাপ টিকটক তুমুল জনপ্রিয়। দেশটি টিকটকের সবচেয়ে বড় বাজারগুলোর একটি।
কভিড-১৯ রোগের বিরুদ্ধে লড়াইয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তহবিলে যেই ৫টী চীনা কোম্পানি ৩০ কোটি রুপি দিয়েছিল, তাদের মধ্যে টিকটকও ছিল। কিন্তু এতেও শেষরক্ষা হয়নি।
এছাড়া ইউসি ব্রাউজার ভারতে বহুল ব্যবহৃত একটী মোবাইল ব্রাউজার। শেয়ারইট নামে আরেক অ্যাপ ব্যবহার করা হয় ফাইল আদানপ্রদানের কাজে। এই ৩টি ব্যপক জনপ্রিয় অ্যাপ ছাড়াও, বার্তা আদানপ্রদানের জনপ্রিয় অ্যাপ উইচ্যাট, সার্চ ইঞ্জিন উইবু ও গেম ক্ল্যাশ অব কিংস নিষিদ্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর