× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১০ আগস্ট ২০২০, সোমবার

আনলক - টু শুরু হওয়ার আগে আজ জাতির উদ্দেশ্যে প্রধানমন্ত্রী মোদির ভাষণ

ভারত

বিশেষ সংবাদদাতা | ৩০ জুন ২০২০, মঙ্গলবার, ৯:১৯

সারা ভারতে আনলক - টু শুরু হচ্ছে বুধবার। তার ঠিক আগে আজ মঙ্গলবার বেলা চারটের সময় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর ভাষণ ঘিরে প্রবল কৌতূহল থাকলেও নতুন করে তাঁর লকডাউন ঘোষণা করার সম্ভাবনা নেই। কারণ সোমবার রাতেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক আনলক - টু এর নতুন গাইডলাইন প্রকাশ করেছে। সুতরাং নতুন করে লকডাউন নয়। মোদির ভাষণে সম্ভবত থাকবে আনলক - টু সম্পর্কে নির্দেশ এবং গালওয়ান সংঘর্ষ নিয়ে কিছু কথা। এমনটাই অনুমান রাজনৈতিক ভাষ্যকারদের। সোমবার ভারতে আক্রান্তের সংখ্যা আঠারো হাজার ছাড়িয়েছে।
মোট আক্রান্তের সংখ্যা পাঁচ লক্ষ সাতষট্টি হাজার চারশো তেইশ। মৃতের সংখ্যা মোট ষোলো হাজার আটশো বিরাশি। পশ্চিমবঙ্গে সোমবার আক্রান্ত ছ শো চব্বিশ। এদিন মৃত চৌদ্দ। মোট সংক্রমিত সতেরো হাজার ন শো সাত। এই প্রেক্ষিতে বুধবার থেকে ভারতে আনলক - টু চালু হচ্ছে। একত্রিশ জুলাই পর্যন্ত এই আনলক - টু তে রাজনৈতিক, সাংস্কৃতিক, ধর্মীয়, ক্রীড়া সমাবেশ নিষিদ্ধ থাকবে। ট্রেনিং ইনস্টিটিউট গুলো খোলার অনুমোদন পনেরো জুলাই থেকে দেওয়া হলেও বাকি সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে একত্রিশ জুলাই পর্যন্ত। নাইট কারফিউ শিথিল হয়ে হবে রাত দশটা থেকে ভোর পাঁচটা পর্যন্ত। ডোমেস্টিক ফ্লাইট ও প্যাসেঞ্জার ট্রেন ধাপে ধাপে বাড়ানো হবে। তবে, একত্রিশ জুলাই পর্যন্ত খুলবে না মেট্রো, সিনেমা হল, জিমন্যাসিয়াম, সুইমিং পুল, বিনোদন পার্ক, থিয়েটার হল ও অডিটোরিয়াম। খুলবে না পানশালাগুলোও। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এই মর্মে গাইডলাইন প্রকাশ করেছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর