× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১২ আগস্ট ২০২০, বুধবার

করোনার উৎপত্তি নিয়ে তদন্ত করতে চীন যাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিম

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৩০ জুন ২০২০, মঙ্গলবার, ১১:১০

করোনা ভাইরাসের (কভিড-১৯) উৎপত্তি নিয়ে তদন্ত করতে আগামী সপ্তাহে চীনে যাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি দল। সংস্থাটির প্রধান টেড্রস আধানম ঘেব্রিয়েসুস সোমবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেছেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স ও দ্য গার্ডিয়ান।
খবরে বলা হয়, করোনার উৎপত্তি নিয়ে তদন্ত করতে বিশেষজ্ঞদের আমন্ত্রণ জানাতে মে মাস থেকেই চীনকে চাপ দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সোমবার সংস্থাটির প্রধান টেড্রস জানান, আগামী সপ্তাহেই সেখানে একটি দল বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া ভাইরাসটির উৎপত্তি নিয়ে তদন্ত করতে যাচ্ছে।
তিনি বলেন, আমরা ভাইরাসটি সম্পর্কে সবকিছু জানতে পারলে এটি আরো ভালোভাবে মোকাবিলা করতে পারবো। করোনা মহামারিতে মহামারিতে মহানুভবতা ও সংহতির প্রসঙ্গ টেনে টেড্রস বলেন, এই মহামারি মানবিকতার সর্বোৎকৃষ্ট ও সবচেয়ে গর্হিত দিকগুলো ফুটিয়ে তুলেছে। ভাইরাসটির রাজনীতিকরণ ও ভুয়া তথ্যের ছড়াছড়ির কথাও বলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। তিনি সতর্ক করে বলেন, ভাইরাসটির সবচেয়ে খারাপ অবস্থা এখনো দেখা যায়নি।

টেড্রস সতর্ক করেন, মহামারিটি শেষ হওয়ার কাছাকাছি পর্যায়েও নেই। তিনি বলেন, কঠিন বাস্তবতা হচ্ছে যে, এটা শেষ হওয়ার কাছাকাছিও নেই। যদিও কিছু দেশ ইতিমধ্যে কিছু অগ্রগতি দেখিয়েছে। কিন্তু মহামারিটি এখনো গতি বাড়িয়েই চলছে।
প্রসঙ্গত, গত ডিসেম্বরে চীনের উহান থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনা ভাইরাস। এখন অবধি বিশ্বজুড়ে এই ভাইরাসে নিশ্চিত আক্রান্ত হয়েছেন ১ কোটির বেশি মানুষ। মারা গেছেন ৫ লাখের বেশি। চীনের বিরুদ্ধে প্রাথমিক পর্যায়ে ভাইরাসটি নিয়ে তথ্য গোপনের অভিযোগ রয়েছে। অবশ্য চীন সে অভিযোগ অস্বীকার করেছে। যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বহু দেশ চীনের বিরুদ্ধে ভাইরাসটির উৎপত্তি নিয়েও তথ্য গোপনের অভিযোগ এনেছে। এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে তদন্ত করতে আল্টিমেটাম দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর