× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১০ আগস্ট ২০২০, সোমবার

ভারতীয় বিজ্ঞানীদের ভ্যাকসিন পেলো মানবদেহে পরীক্ষার অনুমোদন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৩০ জুন ২০২০, মঙ্গলবার, ১২:৪৯

ভারতীয় গবেষকদের তৈরি করোনা ভাইরাসের ভ্যাকসিন আরো একটি সফলতার মুখ দেখলো। দেশটির সরকার মানবদেহে ওই ভ্যাকসিনের পরীক্ষা চালানোর অনুমোদন দিয়েছে। বর্তমানে বিশ্বের বেশ কয়েকটি দেশ করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারে কাজ করে যাচ্ছে। এরমধ্যে এগিয়ে আছে, বৃটেন, যুক্তরাষ্ট্র ও চীন। তবে এই দৌড়ের আরেক প্রতিদ্ব›দ্বী ভারতীয় প্রতিষ্ঠান 'ভারাত বায়োটেক'। এ খবর দিয়েছে আল-জাজিরা।
খবরে বলা হয়, ভারাত বায়োটেকের সঙ্গে ভ্যাকসিনটি আবিষ্কারে কাজ করেছে দেশটির 'ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরলজি'। গত সোমবার এ নিয়ে একটি সংবাদ সম্মেলন করে কো¤পানিটি। এতে জানানো হয়, ভারতের 'ড্রাগ কন্ট্রোলার জেনারেল' এ ভ্যাকসিনটি মানবদেহে পরীক্ষা চালানোর অনুমতি দিয়েছে।
এরফলে দুই দফায় এর পরীক্ষা চালানো হবে। জুলাই মাসেই দেশব্যাপী এর পরীক্ষা চালানো হবে। ভারতের হায়দ্রাবাদের জিনোম ভ্যালিতে এর উৎপাদন চলছে।
ভারতে এখন পর্যন্ত ৫ লাখ ৬৭ হাজার মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও রাশিয়ার পরেই এখন ভারতের অবস্থান। এরমধ্যে সোমবার একদিনেই দেশটিতে শনাক্ত হয়েছে ২০ হাজারের বেশি সংক্রমণ। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া হিসেব অনুযায়ী এখন পর্যন্ত মহামারিতে প্রাণ হারিয়েছেন ১৬ হাজারের বেশি ভারতীয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Sopnil khan
৩০ জুন ২০২০, মঙ্গলবার, ২:২৫

বাংলাদেশের বিজ্ঞানীদের ভুমিকা কি ক্রনায়? বিজ্ঞান ভিত্তিক আমলাতন্ত্র দরকার।

অন্যান্য খবর