× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১২ আগস্ট ২০২০, বুধবার

লাইসেন্স জালিয়াতি: একসঙ্গে সকল পাকিস্তানি পাইলটকে চাকরিচ্যুত করলো ভিয়েতনাম

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৩০ জুন ২০২০, মঙ্গলবার, ২:১৬

ভিয়েতনামের বিভিন্ন এয়ারলাইন্সে কাজ করা সকল পাকিস্তানি পাইলটদের চাকরিচ্যুত করেছে দেশটির বিমান কর্তৃপক্ষ। আন্তর্জাতিক এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন আইএটিএ-র থেকে এ বিষয়ে একটি সতর্কতা পেয়েছে ভিয়েতনাম। এতে ভিয়েতনামকে সতর্ক করে জানানো হয়, দেশটিতে কাজ করা পাকিস্তানি পাইলটদের বড় অংশ ভুয়া লাইসেন্সধারী। এরপরই দেশটি পাকিস্তানি সকল পাইলটদের চাকরিচ্যুতের নির্দেশ দেয়। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
খবরে বলা হয়, গত মাসে পাকিস্তানে পাইলটদের ভুলে একটি বিমান দূর্ঘটনা হয়। এতে ক্রু ও যাত্রীসহ ৯৭ জন প্রাণ হারান। এরপরই জানা যায় পাকিস্তানের ৪০ শতাংশ পাইলটই ভুয়া লাইসেন্স দিয়ে বিমান চালাচ্ছেন। দেশটির বিমানমন্ত্রী গোলাম সরোয়ারও বিষয়টি জানিয়ে সংবাদ সম্মেলন করেন।
পার্লামেন্টেও তিনি বিমান বিধ্বস্তের জন্য পাইলটদের ভুলকেই দায়ি করেন। গোলাম সরোয়ার জানান, পাকিস্তানের ২৬২ জন পাইলট নিজে পরীক্ষাই দেন নি। দুর্নীতির মাধ্যমে অন্য কাউকে দিয়ে নিজের পরীক্ষা দিয়ে তারা পাশ করে নিয়েছেন। তারা শুধু দেশে নয়, দেশের বাইরে গিয়েও ওই ভুয়া লাইসেন্স দেখিয়ে চাকরি করছেন।
এরপরই বিশ্বজুড়ে পাকিস্তানি পাইলটদের বিষয়ে সতর্কতা জারি করে আইএটিএ। তারা জানায়, পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের পাইলটদের লাইসেন্সে অনিয়ম পাওয়ার ঘটনায় নিরাপত্তা নিয়ন্ত্রণে মারাত্মক ঘাটতি প্রতিফলিত হয়। এরভিত্তিতে সোমবার ভিয়েতনামের সিভিল এভিয়েশন অথরিটির (সিএএভি) এক বিবৃতিতে জানায়, একযোগে সব পাকিস্তানি পাইলটদের চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে।
একইসঙ্গে ভবিষ্যতেও পাকিস্তানি পাইলটদের নিয়োগ বন্ধ করে দেয়া হয়েছে। অর্থাৎ পাকিস্তান থেকে ইস্যু করা লাইসেন্স দিয়ে ভিয়েতনামে কেউ পাইলট হিসেবে কাজ করতে পারবেন না। ভিয়েতনাম এয়ারলাইন্সের পর বাম্বো এয়ারলাইন্সও জানিয়েছে তারা পাকিস্তানি পাইলটদের চাকরিচ্যুত করতে চলেছে। ধারণা করা হচ্ছে, বিশ্বের অন্যান্য দেশেও একইরকম সমস্যায় পরতে যাচ্ছে পাকিস্তানের পাইলটরা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Abed
৩০ জুন ২০২০, মঙ্গলবার, ১১:৫৫

Bangladeshi pilots are very skilled, not like the Pakistanis.

fazlur rahman
৩০ জুন ২০২০, মঙ্গলবার, ৬:২৮

next target will be bd pilot from arob nations

Saidul
৩০ জুন ২০২০, মঙ্গলবার, ২:৩২

পাকিস্তা, ভারত আর বাংলাদেশ বাটপারের বাটপারি নাইকো শেষ

Samsulislam
৩০ জুন ২০২০, মঙ্গলবার, ২:১২

সব সম্ভবের দেশ পাকিস্তান।

অন্যান্য খবর