× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১২ আগস্ট ২০২০, বুধবার

হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞার পরিকল্পনা করছে ভারত

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১ জুলাই ২০২০, বুধবার, ২:৫৪

অর্থনৈতিকভাবে চীনকে আরো ধাক্কা দিতে ৫জি প্রযুক্তি নিয়েও ভাবছে ভারত সরকার। ভারতে ৫জি পরিষেবা চালু করতে যেব প্রযুক্তি ও যন্ত্রের দরকার পরবে তা সরবরাহ করার কথা রয়েছে চীনা কোম্পানি হুয়াওয়ের। তবে চীনের সঙ্গে ক্রমবর্ধমান সংকটের প্রেক্ষিতে এটি বাতিল হতে পারে। চীনা এই কোম্পানি ভারতের ৫জি চালুতে থাকবে কিনা তা নিয়ে বৈঠকও করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর, বানিজ্যমন্ত্রী পীযূষ গয়াল ও যোগাযোগমন্ত্রী রবি শঙ্কর। এ খবর দিয়েছে এনডিটিভি।
এর আগে চীনের ৫৯টি অ্যাপ নিষিদ্ধি করেছিল ভারত সরকার। ভারত ও চীনের সঙ্গে উত্তেজনা যত বাড়ছে ততই যেন কড়া পদক্ষেপের পথে হাঁটছে মোদি সরকার। এরই অংশ হিসেবে আসতে পারে হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা। গত বছর ভারতে ৫জি পরিষেবার পরীক্ষামূলক প্রকল্পে অংশ নেয়ার বিষয়ে চিনা সংস্থা হুয়াওয়েকে অনুমতি দেয়া হয়েছিল।
কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র ক্রমাগতই এই চীনা সংস্থাকে এসবের বাইরে রাখার জন্যে চাপ দিচ্ছে। আপাতত ভারতে ৫জি নিলাম এক বছরের জন্যে পিছিয়ে দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্র নিজেও রাষ্ট্রীয় নিরাপত্তার স্বার্থে হুয়াওয়েকে ২০২১ সাল পর্যন্ত নিষিদ্ধ করেছে। ভারত-চিন সীমান্ত সমস্যা ফলে, দেশের পরিবর্তিত পরিস্থিতিতে হুয়াওয়ের পক্ষে ভারতে ব্যবসা করা কঠিন হবে বলেই মনে করা হচ্ছে। তবে মন্ত্রীদের ওই বৈঠকে ঠিক কী সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেই সম্পর্কে কিছু জানানো হয়নি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Md. Ibrahim
১ জুলাই ২০২০, বুধবার, ৭:৪৪

যেহেতু আমেরিকার পছন্দ নয়, ভারতের পছন্দ হবে কেন? বানরের হাতে খনতা। উন্নতির জায়গায় সর্বনাশ করেই ছাড়বে।

অন্যান্য খবর