× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১০ আগস্ট ২০২০, সোমবার
১১১ জন বিশ্ব ব্যক্তিত্বের বিবৃতি

করোনা ভ্যাকসিনকে জনগণের সম্পত্তি ঘোষণার আহবান

অনলাইন

স্টাফ রিপোর্টার | ১ জুলাই ২০২০, বুধবার, ৪:৫০

করোনার ভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিনকে বৈশ্বিকভাবে জনগণের সম্পত্তি ঘোষণার আহবান জানিয়েছেন  বিশ্বের ১১১ জন বিশিষ্ট ব্যক্তিত্ব।
নোবেল জয়ী ড. মুহাম্মদ ইউনূস প্রতিষ্ঠত ইউনূস সেন্টারের উদ্যোগে ১৯ জন নোবেল লরিয়েট, ৩২ জন প্রাক্তন সরকার ও রাষ্ট্রপ্রধান, রাজনৈতিক নেতা, শিল্পী, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার প্রধানসহ এই ১১১ জন বিশিষ্ট আন্তর্জাতিক ব্যক্তিত্ব বিবৃতিতে সাক্ষর করেন।
এতে বলা হয়, একটি মহামারী পরিস্কারভাবে একটি দেশের স্বাস্থ্যপরিচর্যা ব্যবস্থার শক্তি ও দুর্বলতাকে উন্মোচিত করে এবং একই সঙ্গে এই ব্যবস্থায় জনগণের প্রবেশাধিকারের বাধা ও অসমতাগুলো তুলে ধরে। আগত ভ্যাকসিনের প্রচারণার কার্যকারিতা নির্ভর করবে এর সার্বজনীনতার উপর।
আমরা বিভিন্ন সরকার, ফাউন্ডেশন, পরোপকারী ব্যক্তি ও সামাজিক ব্যবসাসমূহকে এই ভ্যাকসিনগুলো বিশ্বব্যাপী বিনামূল্যে উৎপাদন এবং বিতরণ করতে এগিয়ে আসার জন্য আহ্বান জানাচ্ছি। আমরা সকল রাজনৈতিক, সামাজিক ও স্বাস্থ্য সংশ্লিষ্ট সংগঠনকে সকল বৈষম্যের উর্ধ্বে থেকে সকল দুর্বল মানুষের রক্ষায় এগিয়ে আসতে আমাদের সম্মিলিত দায়িত্ব পুনর্ব্যক্ত করতে আহ্বান জানাচ্ছি।
জাতি সংঘ মহাসচিব, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক, ধর্মীয় নেতা, সামাজিক ও নৈতিক জগতের নেতৃবৃন্দ, গবেষণাগার ও ঔষধ কোম্পানীসমূহের নেতৃবৃন্দ, এবং মিডিয়া জগতের নেতাদের এই মর্মে একত্রিত হতে ও এটা নিশ্চিত করতে অনুরোধ করছি যেন কোভিড-১৯ ভ্যাকসিনের ক্ষেত্রে আমরা এই মর্মে একটি বৈশ্বিক সমঝোতায় পৌঁছাতে পারি যে, কোভিড-১৯ ভ্যাকসিনকে বিশ্বব্যাপী একটি সর্বসাধারণের সম্পত্তি হিসেবে গণ্য ও ব্যবহার করা হবে।
আমরা সকলকে VACCINECOMMONGOOD.ORG ওয়েব সাইটে তাঁদের স্ব-স্ব প্রতিশ্রুতি নিয়ে যোগদান করতে আহ্বান জানাচ্ছি।
আমি আশা করছি আপনার স্বনামধন্য প্রতিষ্ঠান আমাদের এই প্রতিশ্রুতিতে সমবেত হতে এবং এই বার্তা বিশ্বের সর্বত্র পৌঁছে দিতে সর্বাত্মক চেষ্টা করবে।
বিবৃতিতে সাক্ষরকারীদের মধ্যে ড. মুহাম্মদ ইউনূস, ডেসমন্ড টুটু, মিখাইল গর্বাচেভ, মালালা ইউসাফজাই, বনো, রিচার্ড ব্র্যানসন, লেস ওয়ালেসা, জোডি উইলিয়াম্স, মাহাথির মোহাম্মদ, লুলা, জর্জ ক্লুনি, শ্যারন স্টোন, ফরেস্ট উইটেকার, লিমা বুয়ী, মেরি রবিনসন, তাওয়াক্কল কারমান, রতন টাটা, আজিম প্রেমজি, শাবানা আজমি, অ্যান ইদালগো, টমাস বাখ, আন্ড্রেয়া বোচেলিসহ বিশ্ব নেতারা রয়েছেন।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Citizen
১ জুলাই ২০২০, বুধবার, ৭:৪৯

Feeling happy that our Dr Yunus has initiated this idea; now supported by others.

Md. Azizur Rahman
১ জুলাই ২০২০, বুধবার, ৭:১৬

Good initiatives

Md Younus Gazi
১ জুলাই ২০২০, বুধবার, ৫:৫৭

Thank you

Md. Harun Al-Rashid
১ জুলাই ২০২০, বুধবার, ৬:০৩

নোবেল জয়ী ডঃ মুহাম্মদ ইউনূস -এই বিশ্ব নাগরিকের বৈশ্বিক রুপ হলো এক কথায়-'রুপে অপরুপে অপরুুপ'। তিনি দীর্ঘজীবি হোন।

Protik Hasanat
১ জুলাই ২০২০, বুধবার, ৫:২৫

Excellent initiative !

অন্যান্য খবর