× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১২ আগস্ট ২০২০, বুধবার

পরপারে পাড়ি জমালেন বিখ্যাত ‘থ্রি ডব্লিউ’র শেষ জন

খেলা

স্পোর্টস ডেস্ক | ২ জুলাই ২০২০, বৃহস্পতিবার, ১১:১৯

ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটসম্যান স্যার এভারটন উইকস আর নেই। বুধবার তার মৃত্যুর খবর জানায় ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ। দীর্ঘ অসুস্থায় ভুগে বার্বাডোজে ৯৫ বছর বয়সে মারা যান তিনি। ওয়েস্ট ইন্ডিজের বিখ্যাত ‘থ্রি ডব্লিউ’ এর শেষ জীবিত সদস্য ছিলেন উইকস। না ফেরার দেশে আগেই পাড়ি জমিয়েছিলেন অন্য দু’জন স্যার ক্লাইড ওয়ালকট ও স্যার ফ্রাঙ্ক ওরেল।

এই তিনজনের টেস্ট অভিষেক ১৯৪৮ সালে। ক্রিকেটবোদ্ধাদের মতে ‘থ্রি ডব্লিউ’র মধ্যে সেরা ব্যাটসম্যান ছিলেন উইকস। ১৯৪৮ সালের মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত তিনি সেঞ্চুরি করেছিলেন টানা পাঁচ টেস্ট ইনিংসে। তার করা বিশ্ব রেকর্ডটি এখনো অক্ষুন্ন রয়েছে। তিনি টেস্টে এক হাজার রান করেছিলেন মাত্র ১২ ইনিংসে। যা ইংলিশ ব্যাটসম্যান হার্বার্ট সাটক্লিকের সঙ্গে যৌথভাবে বিশ্ব রেকর্ড।
সব মিলিয়ে ৪৮ টেস্টে ৫৮.৬১ গড়ে তিনি করেছেন চার হাজার ৪৫৫ রান। ১৯৯৫ সালে পান নাইটহুড উপাধি।



স্যার এভারটন উইকসের ছেলে ডেভিড মারি ১৯৭৮ থেকে ১৯৮২ পর্যন্ত উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলেন ১৯ টেস্ট।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর