× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১০ আগস্ট ২০২০, সোমবার

মীরসরাইয়ে খামারিদের মাঝে উপকরণ বিতরণ

বাংলারজমিন

মীরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি | ২ জুলাই ২০২০, বৃহস্পতিবার, ৬:০৯

মীরসরাইয়ে কোরবানি উপলক্ষে আধুনিক প্রযুক্তিতে গরু হৃষ্ট-পুষ্টকরণ প্রকল্পের আওতায় খামারিদের প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ করা হয়েছে। গতকাল সকাল সাড়ে ১১টায় উপজেলা প্রাণী সম্পদ কার্যালয়ে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।
উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. শ্যামল চন্দ্র পোদ্দার বলেন, মহামারি করোনাভাইরাসের মধ্যেও সপ্তাহের প্রতিদিন আমরা খামারিদের জরুরি সেবা দিয়ে আসছি। উপজেলার প্রত্যন্ত অঞ্চলে গিয়ে খামারিদের বিভিন্ন পরামর্শ দেয়া হচ্ছে। আসন্ন কোরবানি উপলক্ষে আধুনিক প্রযুক্তিতে গরু হৃষ্ট-পুষ্টকরণ প্রকল্পের আওতায় ৫০ জন হৃষ্ট-পুষ্টকরণ খামারিদের প্রশিক্ষণ সম্পন্ন করা হয়েছে। এছাড়া উক্ত খামারিদের মাঝে ২০০ প্যাকেট কৃমির ওষুধ, ১০০ প্যাকেট ভিটামিন পাউডার, ৫০টি হেলথ কার্ড ও ৫০টি প্রশিক্ষণ ম্যানুয়েল প্রদান করা হয়েছে।
তিনি আরো বলেন, প্রশিক্ষণে খামারিদের গরু হৃষ্ট-পুষ্টকরণের আধুনিক প্রযুক্তি যেমন ইউ.এম.এস ঘাসের সাইলজ ব্যবহার, উন্নত জাতের ঘাস এবং দানাদার খাদ্যের পরিমাণ বিষয়ে অবহিত করা হয়। এছাড়া হৃষ্ট-পুষ্টকরণে খামারিদের প্রত্যেকটি গরুকে বাদলা, তড়কা, ক্ষুরারোগ ও গলাফুলা রোগের ভ্যাকসিন দেয়া হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর