× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৭ আগস্ট ২০২০, শুক্রবার

জাদুকাটা নদীতে চাঁদাবাজি বন্ধের দাবি

বাংলারজমিন

তাহিরপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি | ৭ জুলাই ২০২০, মঙ্গলবার, ৭:৫২

 সুনামগঞ্জের তাহিরপুরে সীমান্ত নদী জাদুকাটায় বালি পাথরবাহী নৌযান থেকে টোল আদায়ের নামে অতিরিক্ত চাঁদাবাজির প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল দুপুরে ফাজিলপুর নদীর তীরে আধা ঘণ্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। মানববন্ধনে নৌ মালিক, বালি পাথর ব্যবসায়ী ও শত শত শ্রমিকরা অংশগ্রহণ করে। মানববন্ধনের পর একটি বিক্ষোভ মিছিল শেষে বক্তব্য রাখেন, মিয়ারচড় বালি পাথর ব্যবসায়ী সমিতির সভাপতি আবদুল গণি, সাধারণ সম্পাদক ফারুক মিয়া, বালি পাথর ব্যবসায়ী সালাম সর্দার, একিন আলী, শাহিনুর, মতি মিয়া, গণি মিয়া,  আবু তাহের, ফরিদ মিয়া, হাছান আলী প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন, টোল ট্যাক্স আদায়ের নামে সরকারি নিয়মনীতি তোয়াক্কা না করে নিজেদের নিজস্ব লাঠিয়াল বাহিনী দিয়ে দীর্ঘদিন ধরে উপজেলার বালিজুরী ইউনিয়নের দক্ষিণকূল গ্রামের মর্তুজ আলীর ছেলে আবুল কাসেম, তার সহোদর ফয়সল, সেলিম গংরা প্রতি বাল্কহেড নৌকা থেকে ২ থেকে ৪ হাজার টাকা পর্যন্ত চাঁদা আদায় করে আসছে। যা সরকারি নিয়মে নৌকা ভেদে ২০০ থেকে ৯৫০ টাকা টোল ট্যাক্স আদায় করার কথা।  অথচ তারা জোরপূর্বক ২ থেকে ৪ হাজার টাকা আদায় করছে। তাদের চাহিদা মতো টাকা না দিলে বালি পাথর বোঝাই নৌকা আটকে রেখে নৌকার মাঝি ও শ্রমিকদের মারধর করে। এদের বিরুদ্ধে থানায় একাধিক সন্ত্রাসী মামলাও রয়েছে। এদের সন্ত্রাসী কার্যকলাপে পুরো জাদুকাটা নদীর ব্যবসায়ী, নৌ শ্রমিক ও  মালিকরা অতিষ্ঠ হয়ে পড়েছে।
কেউ প্রতিবাদ করার সাহস পায় না। প্রতিবাদ করলেই হামলা মামলার শিকার হতে হচ্ছে। বক্তারা অবিলম্বে কাসেম ও ফয়সল গংদের গ্রেপ্তার করে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানিয়েছেন জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট।
তাহিরপুর থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ আতিকুর রহমান জানিয়েছেন, অভিযোগের তদন্ত চলছে। তদন্ত কার্যক্রম শেষ হলে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।  

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর