× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৭ আগস্ট ২০২০, শুক্রবার

নেপালকে নিম্ন-মধ্য আয়ের দেশ ঘোষণা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৭ জুলাই ২০২০, মঙ্গলবার, ৮:১৮

নিম্ন আয়ের দেশ থেকে নেপাল এখন আনুষ্ঠানিকভাবে নিম্ন-মধ্য আয়ের দেশে উন্নীত হয়েছে। বিভিন্ন দেশকে আয়ের ভিত্তিতে শ্রেণিবিভাগ করে বিশ্বব্যাংক সর্বশেষ যে তালিকা প্রকাশ করেছে তাতে এ কথা বলা হয়েছে। এ খবর দিয়েছে সাউথ এশিয়ান মনিটর। মাথাপিছু জিএনআই’র ভিত্তিতে প্রতিবছর ১লা জুলাই এই হালনাগাদ তালিকা প্রকাশ করা হয়। গত বছর  নেপালের মাথাপিছু জিএনআই দাঁড়ায় ১,০৯০ ডলার। ২০১৮ সালে এটা ছিল ৯৬০ ডলার। ২০২০ সালে নিম্ন-মধ্য আয়ের দেশ হিসেবে তাদেরকে ধরা হয় যাদের মাথাপিছু জিএনআই ১,০৩৬ ডলার বা বেশি। জিএনআই হলো একটি দেশ যত টাকা আয় করে তার হিসাব।
দেশের সম্পদ হিসাব করার জন্য এটা ব্যবহার করা হয়। এই আয়ের মধ্যে রয়েছে দেশের জিডিপি, পাশাপাশি রেমিটেন্সসহ বিদেশি উৎস থেকে  যে অর্থ পাওয়া যায় তার সম্মিলিত পরিমাণ। বিশ্বব্যাংকের মতে যেসব দেশের জিএনআই ১২,৫৩৫ ডলার বা তার উপরে সেগুলো উচ্চ আয়ের দেশ। উচ্চ-মধ্য আয়ের দেশগুলোর আয় ৪,০৪৬ থেকে ১২,৫৩৫ ডলার।
 বিশ্বব্যাংক জানিয়েছে, ২০১৯ সালের জিএনআই হিসাব করে তালিকাটি তৈরি করা হয়েছে। এতে কোভিড-১৯ এর প্রভাব ধরা হয়নি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর