× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৯ সেপ্টেম্বর ২০২০, মঙ্গলবার

কাপুর খানদানের শেষ ঐতিহ্য গুঁড়িয়ে দেয়ার চেষ্টা পাকিস্তানের পেশোয়ারে

ভারত

বিশেষ সংবাদদাতা, কলকাতা | ১৩ জুলাই ২০২০, সোমবার, ১০:০২

বুক দিয়ে আগলে রাখতেন তিনি তাঁদের খানদানের শেষ গরিমাময় অভিজ্ঞানটিকে। সুদূর মুম্বাইয়ে বসে পেশোয়ারে নিজেদের সাবেক ভিটেটি রক্ষা করে চলেছিলেন তিনি। কিন্তু ঋষি কাপুরের মৃত্যুর পর দু’ মাসও কাটলো না। পেশোয়ারে অবস্থিত পৃথ্বীরাজ কাপুর, রাজ কাপুরদের কাপুর হাভেলি আজ বিপন্ন। প্রোমোটার বাড়িটি গুঁড়িয়ে দিয়ে সেখানে একটি শপিং কমপ্লেক্স তৈরি করতে চাইছেন। অথচ বছর তিনেক আগে পাকিস্তান সরকার কাপুর হাভেলিতে একটি সংগ্রহশালা তৈরি করেছে। পৃথ্বিরাজ কাপুরের বাবা বাসেস্বর নাথ কাপুর এই কাপুর হাভেলি তৈরি করেছিলেন পেশোয়ারের খাইবার পাখতুনিস্তানের কুইসা খাওনি বাজার এলাকায়। বাড়ির মালিক একজন সম্পন্ন স্বর্ণ ব্যবসায়ী।
খাইবার পাখতুনিস্তান সরকারের হেরিটেজ বিভাগের সঙ্গে মামলা চলছে তাঁর। কিন্তু ভূমিকম্প ও বৃষ্টিতে জরাজীর্ণ হাভেলিটি ভেঙে পড়তে পারে আশংকায় আদালতও বাড়ি ভাঙার পক্ষে রায় দিতে পারে। অর্থাৎ, দীর্ঘকালীন একটি ঐতিহ্য বিলুপ্ত হওয়ার পথে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Tito
১৫ জুলাই ২০২০, বুধবার, ১০:৫৯

" কিন্তু ভূমিকম্প ও বৃষ্টিতে জরাজীর্ণ হাভেলিটি ভেঙে পড়তে পারে আশংকায় আদালতও বাড়ি ভাঙার পক্ষে রায় দিতে পারে" This line is objectionable". The Court can not decide on this theory .

অন্যান্য খবর