× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৯ সেপ্টেম্বর ২০২০, মঙ্গলবার

প্রাক্তন ক্রিকেটারদের বিচারে অধিনায়ক হিসেবে ধোনি সামান্য এগিয়ে সৌরভের থেকে

ভারত

বিশেষ সংবাদদাতা, কলকাতা | ১৫ জুলাই ২০২০, বুধবার, ৩:৪১

ভারতের সর্বকালের সেরা ক্রিকেট অধিনায়ক কে? একটি সমীক্ষা সংস্থা সেরা অধিনায়ক বাছাইয়ের ভারটি আমজনতার হাতে না ছেড়ে চার প্রাক্তন আন্তর্জাতিক ক্রিকেটারের হাতে দায়িত্ব দেয়। এই চারজন হলেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ, শ্রীলংকার প্রাক্তন অধিনায়ক কুমার সাঙ্গাকারা, ভারতের প্রাক্তন অধিনায়ক কৃষনামাচারী শ্রীকান্ত ও ভারতের প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীর। প্রথমেই শর্টলিস্ট করে ধোনি এবং সৌরভকে বেছে নেয়া হয়। এরপর নির্বাচকরা আটটি বিভাগে দু’জনকে পয়েন্ট দেন। মোট ষাট দশমিক ন’ পয়েন্ট নিয়ে ধোনি সেরাদের মধ্যে সেরা হন। খুব কাছে থেকে সৌরভ পান ষাট দশমিক পাঁচ পয়েন্ট। ঘরের মাঠে ধোনির সাফল্য ৮.২। সৌরভের ৭.৪।
বিদেশে সাফল্যে সৌরভ ৭.২ পয়েন্ট নিয়ে ৫.৫ এর ধোনিকে হারিয়ে দেন। একদিনের ক্রিকেটে ধোনি ৮.১ এবং সৌরভ ৬.৮ পান। দলকে রুপান্তরের ক্ষেত্রে সৌরভ ৮.৪ এবং ধোনি পান ৭.৩। অধিনায়ক হিসেবে ব্যাটিং এ ধোনি পেয়েছেন ৭.৮ পয়েন্ট, সৌরভ ৭.৪। দল গড়ে যাওয়ার ক্ষেত্রে যুবরাজ, হরভজন, জাহির, শাহবাগ কে রেখে যাওয়া সৌরভ ৭.৮ পেয়েছেন। ধোনি কেবলমাত্র ধারাবাহিকতা রাখা বিরাট কোহলিকে নিয়ে পেয়েছেন ৭.৬ পয়েন্ট। অধিনায়ক হিসেবে সাফল্যে ধোনি এগিয়ে। পেয়েছেন ৮.০৫। সৌরভ পেয়েছেন ৭.২ পয়েন্ট। সার্বিক সাফল্যে সৌরভ ৮.১, ধোনি ৭.০৯। সামান্য ভগ্নাংশ পয়েন্ট বেশি পেয়ে ধোনি সেরার সেরা হন। আর সৌরভ হন দ্বিতীয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর