× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৫ সেপ্টেম্বর ২০২০, শুক্রবার

ভারত-ভুটানের মধ্যে নতুন বাণিজ্যপথ উদ্বোধন

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১৮ জুলাই ২০২০, শনিবার, ৭:৪৭

বাণিজ্য ও যোগাযোগ জোরদারের লক্ষ্যে ভুটান ও ভারতের মধ্যে একটি নতুন বাণিজ্যপথ উদ্বোধন করা হয়েছে। বুধবার উদ্বোধন করা এই পথ পশ্চিমবঙ্গের জয়গাঁও এলাকাকে ভুটানের পাসাখা এলাকার সঙ্গে যুক্ত করবে। ভুটানে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত রুচিরা কাম্বুজ একে দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নে এক ধাপ অগ্রগতি হিসেবে আখ্যায়িত করেন। তিনি বলেন, এর ফলে করোনাকালীন সময়ে দুই দেশের মধ্যে যোগাযোগ বৃদ্ধি হবে। একইসঙ্গে ভারত ও ভুটানের মধ্যে থাকা বিশেষ সম্পর্কও আরো জোরদার হবে।
সাউথ এশিয়ান মনিটর জানিয়েছে, নতুন সড়ক পথের অংশ হিসেবে ভুটানের অনুরোধে ভারত পাসাকার আহাল্লে-তে নতুন স্থল কাস্টমস স্টেশন চালু করেছে। ভারত ভুটানের সব থেকে বড় বাণিজ্যিক অংশীদার। ২০১৮ সালে দুই দেশের মধ্যে বাণিজ্য হয়েছে ৯২২৭ কোটি রুপির।
ভারত থেকে ভুটান খণিজ পণ্য, যন্ত্রপাতি ও মেকানিক্যাল সরঞ্জাম, বৈদ্যুতিক যন্ত্রপাতি, বেজ মেটাল, গাড়ি, সবজি, প্লাস্টিক ও আর্টিসেল আমদানি করে। অন্যদিকে ভুটানি রপ্তানি পণ্যের মধ্যে রয়েছে বিদ্যুৎ, পোর্টল্যান্ড সিমেন্ট, ডলোমাইট, কাঠ ও কাঠের জিনিসপত্র, আলু, মসল্লা ও ফলজাত পণ্য।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর