× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২১ সেপ্টেম্বর ২০২০, সোমবার

কিছু নেতার অবিবেচক মন্তব্যে যেন ভারত-বাংলাদেশ সম্পর্ক নষ্ট না হয়: সাবেক বিদেশ সচিব

ভারত

বিশেষ সংবাদদাতা, কলকাতা | ২১ জুলাই ২০২০, মঙ্গলবার, ১২:৪৮

কিছু নেতার অবিবেচক মন্তব্যে যেন ভারত-বাংলাদেশের অর্জিত সম্পর্ক নষ্ট না করে। সাবেক বিদেশ সচিব এন এস এ শিবশঙ্কর মেনন আনন্দবাজার পত্রিকাকে দেয়া একটি সাক্ষাৎকারে এই কথা বলেছেন। ভারতের সাবেক বিদেশ সচিব এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টাকে তার কার্যকালে বাংলাদেশ বিশেষত হিসেবেই ধরা হত। দু’দেশের মৈত্রীর জন্যে নিরলস কাজ করে গেছেন শিবশঙ্কর মেনন। তিনি সাক্ষাৎকারে জানিয়েছেন, ভারত এবং বাংলাদেশের সম্পর্ক গড়তে উভয় দেশের বহু নেতা নেত্রীর অবদান আছে। তাদের সেই অবদানকে নস্যাৎ করার কারও অধিকার নেই।

মেনন বলেন, আঞ্চলিক রাজনীতির স্বার্থে জাতীয় রাজনীতিকে ক্ষুন্ন করাও উচিত নয়। দেশে এন আর সি এবং সি এ এ প্রয়োগের সময় বাংলাদেশিদের নিয়ে নির্বিচারে মন্তব্যও উচিত হয়নি বলে মেনন জানিয়েছেন।
উল্লেখযোগ্য সেই সময় বাংলাদেশি অনুপ্রবেশকারী নিয়ে মন্তব্য করার সময় দেশের এক ওজনদার নেতা বাংলাদেশিদের সঙ্গে উইপোকার তুলনা করেন।

তিস্তার জলবণ্টন নিয়ে মেনন বলেন, এ ব্যাপারে একটি গ্রহণযোগ্য ফর্মুলা দু’ দেশকে নিতে হবে। স্রোতের সময় জল বেশি, স্রোতের বিরুদ্ধ সময়ে জল কম - এই নীতিতে রাজি হয়েও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর পরে এই ব্যবস্থা অননুমোদনে বিস্ময় প্রকাশ করেন সাবেক বিদেশ সচিব

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর