× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার

হিরোশিমা হামলার ৭৫তম বর্ষপূর্তি আজ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৬ আগস্ট ২০২০, বৃহস্পতিবার, ১১:৪৭

দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানে পারমাণবিক বোমা হামলার ৭৫তম বর্ষপূর্তি আজ। ১৯৪৫ সালের আজকের এই দিনে হিরোশিমা শহরের ওপর ইউরোনিয়াম বোমা নিক্ষেপ করে যুক্তরাষ্ট্র। এতে কমপক্ষে এক লাখ ৪০ হাজার মানুষ মারা যান। এর তিন দিন পরে নাগাসাকি শহরের ওপর দ্বিতীয় পারমাণবিক বোমা নিক্ষেপ করে যুক্তরাষ্ট্র। এরও দু’সপ্তাহ পরে আত্মসমর্পণ করে জাপান। শেষ হয় দ্বিতীয় বিশ্বযুদ্ধ। প্রথম পারমাণবিক বোমা হামলার সেই বার্ষিকীতে হতাহতদের আজ স্মরণ করছে জাপান। দিনের শুরুতে হিরোশিমা শহরের পিস পার্কে হিরোশিমা বোমা হামলা থেকে বেঁচে থাকা মানুষ ও তাদের উত্তরসূরিদের সঙ্গে যোগ দেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এবং শহরের মেয়র।
এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

এই বার্ষিকীতে প্রতি বছর ওই পার্ক হাজার হাজার মানুষে সয়লাব থাকে। কিন্তু এ বছর করোনা ভাইরাসের কারণে উপস্থিতি উল্লেখযোগ্য সংখ্যায় কমিয়ে আনা হয়েছে। চেয়ার দেয়া হয়েছে দূরে দূরে। বেশির ভাগ উপস্থিত ব্যক্তিকে পরতে হয়েছে মাস্ক। স্থানীয় সময় সকাল ৮টা ১৫ মিনিটে পালন করা হয় নীরবতা। ঠিক এই সময়ে ওই শহরের ওপর প্রথম বোমা ফেলা হয়েছিল।

হিরোশিমার মেয়র কাজুমি মাতসুই বলেছেন, ১৯৪৫ সালের ৬ই আগস্ট একটি মাত্র পারমাণবিক বোমা আমাদের শহরকে ধ্বংস করে দিয়েছিল। ওই সময় একটি গুজব ছড়িয়ে পড়েছিল। বলা হয়েছিল, এখানে পরবর্তী ৭৫ বছরে আর কোনো ফসল বা গাছপালা জন্মাবে না। কিন্তু হিরোশিমা তার ক্ষত কাটিয়ে উঠেছে। শান্তির প্রতীক হয়ে উঠেছে। আজকের এ দিন উপলক্ষ্যে বাণী দিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরাঁ। সব দেশের প্রতি এমন সব মারণাস্ত্র নিষিদ্ধ করার জন্য নতুন করে উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছেন তিনি। গুতেরাঁ আরো বলেছেন, বিভক্তি, অনাস্থা ও আলোচনার অভাব- এসবই বিশ্বে ফিরে এনেছে। এর ফলে পারমাণবিক প্রতিযোগিতা বৃদ্ধি পেয়েছে। পারমাণবিক ঝুঁকি থেকে পুরোপুরি মুক্ত হতে পারমাণবিক অস্ত্র নির্মূল করতে হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর