× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার

চীনে প্রতিদিন ৪৮ লাখ টেস্ট, ফল মিলছে আধা ঘন্টায়

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৬ আগস্ট ২০২০, বৃহস্পতিবার, ৫:৪৯

গত জুলাই মাসের শেষদিকে প্রতিদিন ৪৮ লাখেরও বেশি মানুষের কোভিড-১৯ পরীক্ষা করেছে চীন। একইসঙ্গে মাত্র আধা ঘন্টায় করোনা পরীক্ষার ফল মিলছে। দেশটির রাষ্ট্র নিয়ন্ত্রিত গণমাধ্যম সিজিটিএনের দেয়া এক খবরে এ তথ্য জানানো হয়। এতে চীনা কর্মকর্তাদের বরাত দিয়ে বলা হয়, গত মাসের শেষ দিকে করোনা পরীক্ষা সর্বোচ্চ করে চীন। একইসঙ্গে দেশটি নিজের মূল ভূখণ্ডের বাইরে হংকং-এও করোনার গণ পরীক্ষা চালাবে।

জুলাইয়ের শেষ নাগাদ চীনে প্রায় ১০ কোটি মানুষকে পরীক্ষার আওতায় নিয়ে আসা হয়। এজন্য প্রতিদিন প্রায় ৩ মিলিয়ন বা ৩০ লাখ মানুষকে পরীক্ষা করতে হয়েছে। তবে দেশটির কর্মকর্তাদের দাবি, পরীক্ষার আসল সংখ্যা আরো বেশি। এই বিশাল পরিমান পরীক্ষার জন্য কাজ করেছেন চীনের প্রায় ৩৮ হাজার স্বাস্থকর্মী।
এছাড়া, এতে ব্যবহার করা হয়েছে প্রায় ৫০০০ হাসপাতাল বা টেস্ট বুথ।

বর্তমানে চীনে দুই ধরণের পরীক্ষা চলছে। একটিতে মাত্র ৪ ঘন্টায় ফলাফল দিয়ে দেয়া হয়। এতে একইসঙ্গে ৯৬ জনের করোনা পরীক্ষা করা যায়। তবে নতুন আরেকটি পরীক্ষা পদ্ধতি চালু করেছে দেশটি। এতে মাত্র আধা ঘন্টা সময়েই ফলাফল মিলছে পরীক্ষার। এর সঠিক হওয়ার মাত্রা প্রায় ৯৫ শতাংশ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর