× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৫ সেপ্টেম্বর ২০২০, শুক্রবার

বিশ্বের তৃতীয় ‘সেন্টিবিলিয়নার’ হয়ে উঠলেন জাকারবার্গ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৭ আগস্ট ২০২০, শুক্রবার, ১১:৩৭

প্রথমবারের মতো ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের সম্পদের পরিমাণ। এই হিসেবে বিশ্বের তৃতীয়তম ধনী ব্যক্তি হয়ে উঠেছেন তিনি। আমাজনের সিইও জেফ বেজস ও মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের পর তৃতীয় ব্যক্তি হিসেবে যোগ দিয়েছেন ১০ হাজার কোটি বা ১০০ বিলিয়ন ডলার ক্লাবে, হয়ে উঠেছেন একজন ‘সেন্টিবিলিয়নার’। বর্তমানে পুরো বিশ্বের মধ্যে কেবলমাত্র এ তিনজনের সম্পদের পরিমাণই ১০০ বিলিয়ন ছাড়িয়ে গেছে।  এ খবর দিয়েছে ব্লুমবার্গ।
খবরে বলা হয়, চীনা ভিডিও শেয়ারিং সাইট টিকটককে টক্কর দিতে সম্প্রতি ফেসবুকের মালিকানাধীন যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে ‘রিলস’ নামে নতুন সেবা যোগ করা হয়েছে। এতেই ফেসবুকের শেয়ারের দাম বেড়ে যায়। ফেসবুকের মালিকানায় ১৩ শতাংশ শেয়ার থাকা জুকারবার্গের সম্পদও এতে বৃদ্ধি পায়।
প্রসঙ্গত, করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারির সময় বিশ্বজুড়ে যখন অর্থনৈতিক মন্দা সৃষ্টি হয়েছে, তখন লাভবান হচ্ছে প্রযুক্তি-ভিত্তিক প্রতিষ্ঠানগুলো। জাকারবার্গ চলতি বছর ইতিমধ্যে আয় করেছেন প্রায় ২ হাজার ২০০ কোটি ডলার। অন্যদিকে বেজস আয় করেছেন ৭ হাজার ৫০০ ডলারেরও বেশি।
বাড়তে থাকা এই অর্থ প্রযুক্তি কোম্পানিগুলোকে সমালোচনার মুখে ফেলেছে। গত মাসে মার্কিন কংগ্রেসের একটি শুনানিতে সাক্ষ্য দিতে ডাকা হয় জাকারবার্গ, বেজস, অ্যাপল ইনকরপোরেশনের সিইও টিম কুক ও গুগলের মালিকানাধীন কোম্পানি আলফাবেটের সিইও সুন্দর পিচাইকে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর