× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৫ সেপ্টেম্বর ২০২০, শুক্রবার

টিকটক, উইচ্যাটের উপর নিষেধাজ্ঞা আরোপ ট্রাম্পের, বাড়ছে উত্তেজনা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৭ আগস্ট ২০২০, শুক্রবার, ১:২০

চীনা প্রতিষ্ঠান বাইটড্যান্স ও টেনসেন্টের উপর নিষেধাজ্ঞা আরোপ করে নির্বাহী আদেশ জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। বাইটড্যান্স হচ্ছে চীনা ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের মালিকানা প্রতিষ্ঠান ও টেনসেন্ট হচ্ছে মেসেঞ্জার অ্যাপ উইচেটের মালিকানা প্রতিষ্ঠান। নতুন এ নিষেধাজ্ঞা দুই দেশের মধ্যকার উত্তেজনা আরো বাড়িয়ে দেবে বলে আশঙ্কা করা হচ্ছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
খবরে বলা হয়, নিষেধাজ্ঞাটি ৪৫ দিনের মধ্যে কার্যকর হবে। টিকটক ও উইচ্যাটকে ‘বড় ধরনের হুমকি’ হিসেবে বর্ণনা করে, চলতি সপ্তাহে ট্রাম্প প্রশাসন জানিয়েছিল, তারা ‘অবিশ্বাসী’ চীনা অ্যাপগুলো যুক্তরাষ্ট্রের ডিজিটাল নেটওয়ার্ক থেকে সরিয়ে ফেলতে পদক্ষেপ গ্রহণ করছে।
ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যকার উত্তেজনার মাঝেই টিকটকের তথ্য সংগ্রহ ঘিরে মার্কিন জাতীয় নিরাপত্তার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন আইনপ্রণেতারা। বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানান, তিনি ‘ক্লিন নেটওয়ার্ক’ নামে একটি কর্মসূচি বিস্তৃত করায় জোর দিচ্ছেন। এই কর্মসূচি বেশ কয়েকটি চীনা অ্যাপ ও টেলিকম সংস্থাকে মার্কিন নাগরিক ও ব্যবসা সম্পর্কে তথ্য হাতিয়ে নেওয়া থেকে বিরত রাখবে বলেও জানান তিনি।
ওয়াশিংটন-ভিত্তিক থিংকট্যাংক সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের প্রযুক্তি বিষয়ক বিশেষজ্ঞ জেমস লুইস বলেন, এটা হচ্ছে ডিজিটাল বিশ্বে চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্কে ভাঙন।
নিশ্চিতভাবেই, চীন এর জবাব দেবে।
প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে প্রায় ১০ কোটি টিকটক ব্যবহারকারী রয়েছে। তবে উইচ্যাট সেখানে তেমন জনপ্রিয় নয়। যদিও চীনে এর ব্যবহারকারীর সংখ্যা বহু। বিশ্বজুড়ে প্রায় ১০০ কোটি মানুষ এই অ্যাপটি ব্যবহার করে থাকে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর