× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৫ সেপ্টেম্বর ২০২০, শুক্রবার

৯২ টি দরিদ্র দেশের জন্য টিকা উৎপাদন করবে ভারতের সিরাম ইনস্টিটিউট

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৭ আগস্ট ২০২০, শুক্রবার, ৮:৩৭

তৃতীয় বিশ্বের দেশগুলোর জন্য ১০ কোটি করোনা টিকা তৈরি করবে ভারতের সিরাম ইনস্টিটিউট। সেজন্য সংস্থাটিকে ১৫ কোটি ডলার সাহায্য দেবে বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। শুক্রবার এ ঘোষণা দেয় সিরাম ইনস্টিটিউট। ঘোষণায় জানানো হয়েছে, ২০২১ সালের মধ্যেই এই টিকা তুলে দেবে ভারতের সিরাম ইনস্টিটিউট।

অক্সফোর্ড এবং অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা টিকা উৎপাদনের দায়িত্ব পেয়েছে এই ভারতীয় টিকা প্রস্তুতকারক সংস্থা। সেই টিকা ভারতসহ ৯২টি গরিব দেশের হাত তুলে দেবে সিরাম ইনস্টটিউট। এর প্রতি ডোজের দাম পড়বে তিন মার্কিন ডলার। ভারতীয় মদ্রায় তা ২২৫ রূপির মতো। টিকার তৈরির টাকা জিএভিআই সংগঠনের হাতে তুলে দেবে গেটস ফাউন্ডেশন।
তারাই সিরাম ইনস্টিটিউটকে টাকা দিয়ে সাহায্য করবে। জিএভিআই একটি আন্তর্জাতিক সংগঠন। নেপথ্যে রয়েছে মাইক্রোসফট–এর প্রতিষ্ঠাতা বিল গেটস–এর স্বেচ্ছাসেবী সংগঠন। এই সংগঠন গরিব দেশগুলোয় টিকা দেয়ার ব্যবস্থা করে।

জিএভিআই–এর এখন লক্ষ্য, দুনিয়ার সব গরিব দেশে করোনার টিকা পৌঁছে দেওয়া। ২০২১ সাল শেষের আগে ২০০ কোটি করোনার টিকা গরিব দেশে পৌঁছে দিতে চায় তারা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর