× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার

নতুন ‘নিরপেক্ষ’ দল গঠন করছেন মাহাথির

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৮ আগস্ট ২০২০, শনিবার, ১২:৫৬

নতুন রাজনৈতিক দল গঠন করছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ। তিনি আশা করছেন আগামী নির্বাচনে তার এই দল হবে ‘কিংমেকার’। তবে এখনও দলের নাম ঘোষণা করেন নি। এ নিয়ে তিনি  শুক্রবার বাংসারে পুলমান কুয়ালালামপুরে এক মিডিয়া কনফারেন্স করেছেন। সেখানে এ কথা বলেছেন মাহাথির। এ খবর দিয়েছে অনলাইন মালয় মেইল।
মাহাথির বলেন, তার নতুন দল হবে নিরপেক্ষ, স্বাধীন। এ সময় তিনি ১৯৬৯ সালের অভিজ্ঞতার কথা স্মরণ করেন। ওই বছর তিনি কেদাহ রাজ্যে কোটা স্টার সেলাতানে জাতীয় নির্বাচনে পরাজিত হয়েছিলেন।
প্রতিদ্বন্দ্বী প্রার্থীর চেয়ে তিনি মাত্র ৫০০০ ভোট কম পেয়েছিলেন। তিনি মনে করেন, মালয় ভোটারদের মধ্যে বিভক্তির কারণে এমনটা হয়েছে। ড. মাহাথির মোহাম্মদ বলেন, আমরা সরকার গঠনের জন্য পর্যাপ্ত সংখ্যক আসন নাও পেতে পারি। কিন্তু কে বিজয়ী হবে তা নির্ধারণ করতে পারি আমরা। এমন একটি দল গঠন করতে চান তিনি। ওই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন প্রায় ৩০০ মানুষ। এর বেশির ভাগই পারতি প্রিবুমি বারসাতু (বারসাতু) দলের তৃণমূল পর্যায়ের সদস্য। তাদের উদ্দেশে মাহাথির মোহাম্মদ বলেন, যখন দুটি গ্রুপ থাকবে, তখন কে বিজয়ী হবে সেই সিদ্ধান্তদাতা হতে চাই আমরা।
তার নেতৃত্বে নতুন একটি রাজনৈতিক দল জনগণের দুর্দশা মোকাবিলার জন্য নিজে টিকে থাকতে সক্ষম হবে কিনা? এমন এক প্রশ্নের জবাবে এসব কথা বলছিলেন মাহাথির। ১৯৬৯ সালের নির্বাচনে পার্লামেন্টে নিজের আসন হারান তিনি। একই বছর উমনো ছেড়ে দেন। এবার তিনি বলেছেন, তার নতুন দল নিরপেক্ষ থাকবে। কারো সঙ্গে জোটবদ্ধ হচ্ছে না। তার ভাষায়, অন্যদের থেকে আমরা আলাদা থাকতে চাই। সেটা করতে আমাদেরকে নিরপেক্ষ থাকতে হবে। আমরা কারো সঙ্গে জোটবদ্ধ হবো না। অনুষ্ঠানে তিনি বারসাতুর তৃণমূল পর্যায়ের নেতা ও সমর্থক, যারা ওই অনুষ্ঠানে যোগ দিয়েছেন তাদের প্রতি আহ্বান জানান, এই দলের ভবিষ্যত সদস্যকে দেশের ভালোর জন্য যোগ দিতে হবে।
ড. মাহাথির মোহাম্মদ বলেন, আমার মনে আছে আমি তখন উমনো দলের প্রেসিডেন্ট। একদিন এই দলের একজন নেতা আমার কাছে এলেন। আমাকে বললেন, দল করে গত ২০ বছরে তিনি কিছুই পান নি। আমি তার কাছে তার গ্রাম সম্পর্কে জানতে চাইলাম। তিনি বললেন, গ্রাম অনেক ভাল হয়ে গেছে। রাস্তাঘাটের উন্নতি হয়েছে। আমি তার বাড়ি সম্পর্কে জানতে চাইলাম। জানতে চাইলাম বিদ্যুত, পানি গেছে কিনা। জবাবে তিনি ‘হ্যাঁ’ বললেন। তার ছেলেমেয়ের সম্পর্কে বললেন, তার এক ছেলে বৃত্তি নিয়ে বিদেশে পড়াশোনা করছে। এই ধরনের মানুষ বলে তিনি নিজে কিছু পান নি। এটা হলো এমন মানুষের উদাহরণ, যারা শুধু নিজের ব্যক্তিস্বার্থ বোঝে। তারা দলের জন্য লড়াই করে না। দলের জন্য যাদের লড়াই করার ইচ্ছা নেই তাদেরকে তার পার্টি স্বাগত জানাবে না। একজন সদস্য এ সময় বলেন, তার কি বারসাতু ত্যাগ করা উচিত হবে? জবাবে মাহাথির বলেন, তার দল শুধু সেইসব ব্যক্তিকেই দলে নেবে, যারা দলের লড়াইকে সমুন্নত রাখতে বদ্ধপরিকর।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Obak
৯ আগস্ট ২০২০, রবিবার, ৮:৪৭

কমেন্টস কারীর কথা বুঝলাম না এখানে লোভীর প্রশ্ন আসর কেন ? মালয়েশিয়ার সব চেয়ে সফল পরিধানমন্ত্রী তিনি, গত নির্বাচনে সব চেয়ে দুর্বিত্তবাজ সরকারকে পরাজিত করার কৃতিত্ব তার . রাজনীতির মাধ্যমে সরকার বদল সব চেয়ে শুদ্ধ পদ্ধতি তার নাম কোন দুর্নীতির রেকর্ড নেই, এ বয়সে কাজ করার উদ্দাম আছে তিনি একজন রোল মডেল.

Md. Mizanur Rahman
১০ আগস্ট ২০২০, সোমবার, ৫:৩৮

A Greedy person.

শহীদ
৮ আগস্ট ২০২০, শনিবার, ১২:৫৯

ক্ষমতার লোভ মৃত্যুর আগ পর্যন্ত ছাড়ে না!

অন্যান্য খবর