× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৯ সেপ্টেম্বর ২০২০, মঙ্গলবার

আগামীকাল থেকে শুরু একাদশে ভর্তি কার্যক্রম

শিক্ষাঙ্গন

স্টাফ রিপোর্টার | ৮ আগস্ট ২০২০, শনিবার, ৫:৫৭

আগামীকাল রোববার থেকে শুরু হচ্ছে একাদশ শ্রেণিতে অনলাইন ভর্তির কার্যক্রম। ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে সকাল ৭টা থেকে। এই আবেদন করা যাবে আগামী ২০শে আগস্ট পর্যন্ত। তবে এবার শুধু অনলাইনের (www.xiclassadmission.gov.bd) মাধ্যমে এ ভর্তির আবেদন করা যাবে।

সব প্রক্রিয়া শেষ করে আগামী ১৩ থেকে ১৭ই সেপ্টেম্বর কলেজগুলোতে শিক্ষার্থী ভর্তি করা যাবে। এ বছর একাদশ শ্রেণিতে ভর্তিতে মুক্তিযোদ্ধা, প্রবাসী ও বিকেএসপি কোটা বহাল থাকছে। তবে, অন্যান্য কোটা নিয়ে প্রস্তাবিত খসড়া নীতিমালায় কোনো কিছু উল্লেখ করা হয়নি। অনলাইনে সর্বোচ্চ ১০টি প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা বলে জানায় আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি।

প্রসঙ্গত, এবার দেশের সরকারি-বেসরকারি ৭ হাজার ৪৭৪টি কলেজের একাদশ শ্রেণিতে ২৫ লাখ আসন রয়েছে। আর মাধ্যমিকে উত্তীর্ণ হয়েছে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন শিক্ষার্থী।
তারা সবাই ভর্তি হলেও আরও ৮ লাখ আসন খালি থাকবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর