× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৫ সেপ্টেম্বর ২০২০, শুক্রবার

ডিএনসিসিতে মশকনিধন অভিযান

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ৯ আগস্ট ২০২০, রবিবার, ৯:৪৬

নগরবাসীকে ডেঙ্গু থেকে সুরক্ষা দিতে এডিস মশা নিয়ন্ত্রণে বছরব্যাপী মশকনিধন কার্যক্রমের পরিকল্পনা গ্রহণ করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। গতকাল সকাল থেকে তৃতীয় ধাপের চিরুনি অভিযান শুরু করে ডিএনসিসি। ১০ দিন ব্যাপী অভিযানের প্রথম দিনে ৫৪টি ওয়ার্ডে এ কার্যক্রম পরিচালনা করা হয়। এতে ১২ হাজার ৭৩৬টি বাড়ি, স্থাপনা, নির্মাণাধীন ভবন পরিদর্শন করে ৮৭টি স্থানে এডিস মশার লার্ভা পাওয়া যায়। এডিস মশার বংশবিস্তার উপযোগী ৭ হাজার ৩০১টি বাড়ি/স্থাপনা শনাক্ত করা হয়। এ সময়  ১ লক্ষ ২৮ হাজার ৬০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের তথ্য অফিসার মো. আতিকুর রহমান এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান,  উত্তরা, অঞ্চল-১ এর অধীনে ৭৯৮টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে ১২টিতে এডিস মশার লার্ভা পাওয়া গেছে।
এতে ৬টি মামলায় ১৪ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়।
এছাড়া ৬৮৭টি বাড়ি/স্থাপনায় এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া যায়। মিরপুর, অঞ্চল-২ এর অধীনে ২ হাজার ৪১৭টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে ৩টিতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। ২৩৫টি স্থানে এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া যায়। এছাড়া ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে মাস্ক ব্যবহার না করার জন্য ৫টি মামলায় মোট ৬০০ টাকা জরিমানা করা হয়েছে। মহাখালী, অঞ্চল-৩ এর অধীনে ১ হাজার ৬১৪টি স্থান পরিদর্শন করে ৩৮টিতে এডিস মশার লার্ভা এবং ৯৭৫টি স্থানে এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া যায়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর