× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২১ সেপ্টেম্বর ২০২০, সোমবার

কেরালায় বিমান দুর্ঘটনায় নিহত ১৮

শেষের পাতা

মানবজমিন ডেস্ক | ৯ আগস্ট ২০২০, রবিবার, ৯:৫৪

ভারতে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের একটি বিমান অবতরণের সময় দুর্ঘটনার কবলে পড়েছে। এতে নিহত হয়েছেন দুই পাইলটসহ কমপক্ষে ১৮ জন। অবতরণের সময় রানওয়ে  থেকে ছিটকে গেলে এই দুর্ঘটনা ঘটে। এ সময় বিমানে ছিলেন ১৮৪ যাত্রীসহ মোট ১৯০ জন। শুক্রবার হওয়া ওই দুর্ঘটনার পর এর তদন্তের নির্দেশ দিয়েছেন ভারতের বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী হরদ্বীপ সিং পুরি। এ খবর দিয়েছে এনডিটিভি।

খবরে বলা হয়, দুর্ঘটনার শিকার বিমানটি বোয়িং-৭৩৭ মডেলের। সন্ধ্যা ৭টা ৪১ মিনিটে এটি রানওয়েতে নামতে গেলে চাকা পিছলে ৩৫ ফুট দূরে ছিটকে পড়ে। এর আগে পাইলটরা বিমানটি দু’বার অবতরণের চেষ্টা করেও নামতে পারেনি।
তৃতীয়বার অর্থাৎ চূড়ান্ত অবতরণের সময়ই ঘটে ওই দুর্ঘটনা। এ নিয়ে ভারতীয় কর্তৃপক্ষ জানিয়েছে, আবহাওয়ার রাডার অনুযায়ী, রানওয়ে ২৮-এ অবতরণের কথা ছিল বিমানটির। কিন্তু দু’বার অবতরণের সমস্যা হওয়ায় পাইলটরা রানওয়ে ১০-এ নামার চেষ্টা করতে যান। আর এতেই দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার পূর্বে বিমানটি তার পূর্ণ গতিতেই ছিল। অবতরণের পূর্বে এটি রানওয়ে ১০-এর চারপাশে চক্কর কাটে বেশ কয়েকবার। কিন্তু অবতরণ করতে গেলে  সেটি ছিটকে যায়।

করোনা মহামারির মধ্যে বিদেশে আটকে পড়া ভারতীয়দের দেশে ফিরিয়ে আনতে ‘বন্দে ভারত’ পরিকল্পনা বাস্তবায়ন করছিল ভারত। এই বিমান তারই অংশ ছিল। বিমানে আগুন না ধরায় অনেক প্রাণ বেঁচে গেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। শনিবার বিমান দুর্ঘটনার তদন্ত ব্যুরোর তদন্তকারীরা দুর্ঘটনাস্থল পরিদর্শন করেছেন। সঙ্গে ছিল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের সিইও ও কর্মকর্তারা।

দুর্ঘটনা সমপর্কিত তথ্যের জন্য দুবাই ও শারজাতে আলাদা দুটি তথ্যকেন্দ্র চালু করা হয়েছে। বেশ কয়েকজন যাত্রীর অবস্থা গুরুতর। ফলে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এ নিয়ে শোক জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এতে তিনি বলেন, ‘কোঝিকোড়ে বিমান দুর্ঘটনায় মৃতদের প্রিয়জনদের প্রতি আমার সমবেদনা। আহতরা দ্রুত সুস্থ হয়ে উঠুক।’

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর