× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৬ সেপ্টেম্বর ২০২০, শনিবার

ভারতের সঙ্গে সম্পর্ক রক্তের চীনের সঙ্গে অর্থনীতির

প্রথম পাতা

কূটনৈতিক রিপোর্টার | ৯ আগস্ট ২০২০, রবিবার, ১০:০২

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেছেন, ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক রক্তের। আর চীনের সঙ্গে অর্থনৈতিক। চীন, ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক নিয়ে অনেকে রাজনীতি করছে- এমন অভিযোগ তুলে মন্ত্রী বলেন, চীন বাংলাদেশকে আট হাজারের বেশি পণ্যে শুল্কমুক্ত সুবিধা দিয়েছে এবং করোনাভাইরাসের ভ্যাকসিনও দেবে। এ নিয়ে ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্কে কোনো বিতর্ক তৈরি হয়নি। তবে এসব বিষয়কে  কেন্দ্র করে অনেকে রাজনীতি করার চেষ্টা করছেন। মন্ত্রী বলেন, ভারতের সঙ্গে সমুদ্র, সীমান্ত, নিরাপত্তাসহ আমাদের বিভিন্ন সমস্যা দূর হয়েছে। শনিবার মেহেরপুরের ঐতিহাসিক মুজিবনগর পরিদর্শনকালে সাংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রী। চীন ও ভারতের করোনা ভ্যাকসিনের ট্রায়াল নিয়ে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় এর মূল দায়িত্বে রয়েছে।
আমি শুনেছি চীনা একটি কোম্পানি বিভিন্ন দেশে এ ধরনের গবেষণা করে। এটা সম্পূর্ণ গবেষণার বিষয়। আমাদের  দেশের মানুষের জন্য যদি এ ভ্যাকসিন ব্যবহার করতে হয় তাহলে সেটা নিয়ে সরকার চিন্তা করবে। ভারত ও পাকিস্তান অক্সফোর্ডের সঙ্গে সহযোগিতার ভিত্তিতে ভ্যাকসিন নিয়ে কাজ করছে। তবে আমরা এখনো এ বিষয়ে কারও সঙ্গে চুক্তি করিনি যা দুঃখজনক। ড. মোমেন আরো বলেন, ভারত-চীনের মধ্যকার সমস্যা নিয়ে আমরা উদ্বিগ্ন নই। আগামী বছর আমরা ভারতকে নিয়ে ৫০ বছর পূর্তি উৎসব করবো। আমাদের বিজয় মানে ভারতের বিজয়। আবার ভারতের বিজয় মানে আমাদের বিজয়। এর আগে ড. মোমেন মুজিবনগর পৌঁছালে মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা উসমান গনি ফুলেল শুভেচ্ছা জানান। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন  মেহেরপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য জয়নাল আবেদীন, জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান ও পুলিশ সুপার এসএম মুরাদ আলী।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
রিপন
৯ আগস্ট ২০২০, রবিবার, ৮:০১

দিদির সাথে আমাদের রক্তের সম্পর্ক আর বারবণিতার সাথে অর্থনৈতিক সম্পর্ক -রক্তটি দূষিত কি-না সেই প্রশ্নটি যেমন এসে পড়ে, তেমনি বাস্তব অবস্থা বিবেচনায় অপর প্রশ্নটিও বারেক উঁকি দিয়ে যায়, বাস্তবে কে কার গণিকা-রাষ্ট্? চিন বাংলাদেশের?

অন্যান্য খবর