× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার

আবু ধাবিতে স্পেনের সাবেক রাজা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৯ আগস্ট ২০২০, রবিবার, ৪:১৩

দেশে যখন দুর্নীতির তদন্ত চলছে, তখন স্পেন ছেড়ে সংযুক্ত আরব আমিরাতে আশ্রয় নিয়েছেন সাবেক রাজা হুয়ান কার্লোস। স্প্যানিশ মিডিয়া গ্রুপ এনআইইউএস-এ প্রকাশিত একটি ছবিতে দেখা গেছে, তিনি আবু ধাবিতে অবতরণ করছেন। এর আগে সোমবার স্পেন ছেড়ে যাওয়ার ঘোষণা দেন তিনি। তবে তিনি কোনো অন্যায় করেননি বলে তার দাবি। জানিয়েছেন প্রকিসিউটররা যখনই মনে করবেন তখনই তিনি তাদের প্রশ্নের উত্তর দেবেন। কিন্তু তিনি দেশ ছাড়া ফলে স্পেনে বড় রকমের বিতর্ক শুরু হয়েছে। সাবেক এই রাজা কোথায় আছেন তা নিয়ে কয়েকদিন ধরে আলোচনা চলছিল। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।
স্থানীয় পত্রিকায় নানা রকম তথ্য প্রকাশ হয়। বলা হয় তিনি ক্যারিবিয় অঞ্চলে ডমিনিক প্রজাতন্ত্রে গিয়েছেন। না হয় প্রতিবেশী পর্তুগালে আশ্রয় নিয়েছেন। কিন্তু এখন রিপোর্ট পাওয়া যাচ্ছে যে, সাবেক এই রাজা আবু ধাবিতে পাঁচ তারকা এমিরেটস প্যালেস হোটেলের পুরো একটি ফ্লোর দখল করেছেন। আবু ধাবির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে তার রয়েছে ঘনিষ্ঠতা। তবে সরকারিভাবে এখনও নিশ্চিত করা হয় নি তিনি কোথায় আছেন।
প্রায় ৪০ বছর সিংহাসনে থাকার পর ২০১৪ সালে তিনি আসন ছেড়ে দেন তার ছেলে ফেলিপের কাছে। তার জামাইয়ের দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগের তদন্ত শুরু হয়। এ ছাড়া স্পেন যখন আর্থিক সঙ্কটে ছিল তখন রাজা হাতি শিকারে গিয়েছেন বলে বিতর্ক আছে। এসব ঘটনা নিয়ে যখন তিনি সমালোচনার মুখে তখন সিংহাসন ছাড়েন। কিন্তু বিতর্ক সেখানে থেমে যায় নি। তিনি সিংহাসন ছাড়ার পর দায়মুক্তি সুবিধা হারান। এ বছরের জুনে স্পেনের সুপ্রিম কোট তার বিরুদ্ধে একটি তদন্ত শুরু করে। বলা হয়, তিনি সৌদি আরবকে দেয়া উচ্চ গতির একটি রেল লাইন কন্ট্রাক্ট দেয়ার সঙ্গে জড়িত।
৩রা আগস্ট হুয়ান কার্লোস তার ছেলেকে লেখা এক চিঠিতে বলেন, তিনি দেশ ছেড়ে যাচ্ছেন। এতে তিনি লিখেছেন, আপনি একজন প্রতিষ্ঠান এবং রাজা হিসেবে আমি আপনাকে জানাচ্ছি, আমি স্পেন ছেড়ে যাচ্ছি। তার এ বার্তা আন্তরিকতার সঙ্গে গ্রহণ করেন বর্তমান রাজা ষষ্ঠ ফেলিপে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর