× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২১ সেপ্টেম্বর ২০২০, সোমবার
যাত্রী কল্যাণ সমিতির প্রতিবেদন

ঈদে সড়কে প্রাণ গেল ২৪২ জনের

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ১০ আগস্ট ২০২০, সোমবার, ৯:১৯

ঈদযাত্রায় সড়কে ২০১টি দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ২৪২ জন। এতে আহত হয়েছেন ৩৩১ জন। এই সময়ে ৩৩টি নৌ দুর্ঘটনায় ৭৪ জন নিহত, ৩৯ জন আহত এবং ১৭ জন নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। গতকাল ঢাকা রিপোর্টার্র্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী। গত ২৬শে জুলাই থেকে ৭ই আগস্ট পর্যন্ত বিভিন্ন পত্রিকায় প্রকাশিত রিপোর্টের ওপর ভিত্তি করে এই পরিসংখ্যান তৈরি করা হয়েছে। সংগঠনটি বলছে, করোনা মহামারির কারণে ঈদযাত্রায় গণপরিবহন কম থাকলেও প্রাইভেট কার ও ছোট যানবাহনের আধিক্য ছিল। ছোট যানবাহনের কারণে বেশ কয়েকটি দুর্ঘটনা ঘটেছে। সংবাদ সম্মেলনে বলা হয়, প্রতি বছর ঈদকেন্দ্রিক সড়ক দুর্ঘটনা আশঙ্কাজনক হারে বেড়ে যাওয়ায় সংগঠনটি ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনা, অতিরিক্ত ভাড়া আদায় ও যাত্রী হয়রানির বিষয়টি দীর্ঘদিন ধরে পর্যবেক্ষণ করে আসছে।
বিশ্বব্যাপী মহামারি করোনা ভাইরাসের কারণে এ বছর গণপরিহন সীমিত আকারে চালু থাকায় ঈদযাত্রায় ব্যক্তিগত পরিবহন ও ছোট যানবাহনে যাতায়াত বেড়েছে। এ কারণেই ব্যক্তিগত পরিবহনের দুর্ঘটনা ও প্রাণহানি বেড়েছে। উল্লিখিত সময়ে রেলপথে ৪টি দুর্ঘটনায় ১ জন নিহত হয়েছেন। মাত্র ১৫ থেকে ২০ শতাংশ যাত্রীর যাতায়াত হলেও সেই তুলনায় এবারের ঈদে সড়ক দুর্ঘটনা অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে। এবারের ঈদযাত্রায় সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা হয় ৪ঠা আগস্ট। এইদিনে ২৬টি সড়ক দুর্ঘটনায় ৩২ জন নিহত হন। দুর্ঘটনার ধরন বিশ্লেষণে দেখা গেছে, মোট সংঘটিত দুর্ঘটনার ৩২.৩৩ শতাংশ জাতীয় মহাসড়কে, ৪৯.২৫ শতাংশ আঞ্চলিক মহাসড়কে, ১৩.৪৩ শতাংশ ফিডার রোডে হয়েছে। সংঘটিত মোট দুর্ঘটনার ৩.৯৮ শতাংশ ঢাকা মহানগরীতে, ০.৯৯ শতাংশ চট্টগ্রাম মহানগরীতে সংঘটিত হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর