× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৯ সেপ্টেম্বর ২০২০, মঙ্গলবার

সবার আগে ‘টিকা’ অনুমোদনের ঘোষণা রাশিয়ার

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১১ আগস্ট ২০২০, মঙ্গলবার, ৩:৫২

বিশ্বে সবার আগে করোনা ভাইরাসের টিকা অনুমোদন দিয়েছে রাশিয়া। প্রথমেই এই টিকা দেয়া হয়েছে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এক মেয়েকে। মঙ্গলবার মন্ত্রীদের সঙ্গে ভিডিও  কনফান্সেকালে এ ঘোষণা দেন পুতিন। তিনি বলেন, বিশ্বে প্রথম করোনা ভাইরাসের বিরুদ্ধে টিকার রেজিস্ট্রেশন করা হয়েছে আজ সকালে।  করোনা ভাইরাসের বিরুদ্ধে ‘টেকসই রোগ প্রতিরোধ’ করার ক্ষমতা সম্বলিত প্রথম টিকা তৈরি করেছে রাশিয়া। আমার এক মেয়েকে এই টিকা দেয়া হয়েছে। আমি মনে করি, সে এ বিষয়ক পরীক্ষায় অংশ নিয়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।
উল্লেখ্য, সারাবিশ্বে টিকা আবিষ্কারে কাজ করে যাচ্ছেন বিজ্ঞানীদের প্রায় ২০০ গ্রুপ।
তার মধ্যে কয়েকটি টিকার হিউম্যান ট্রায়াল বা মানুষের ওপর পরীক্ষা চলছে। পরীক্ষালব্ধ তথ্য সম্পর্কে নিয়মিত বিশ্ববাসীকে অবহিত করা হচ্ছে। কিন্তু রাশিয়া আকস্মিকভাবেই টিকা আবিষ্কারের দাবি করেছে। তাদের এ টিকার পরীক্ষা সম্পর্কে বিশ্ববাসীকে বেশি কিছু জানানো হয় নি। উল্টো তারা বিশ্বে টিকা আবিষ্কারেও এক নম্বর হওয়ার ঘোষণা দেয়। স্যাটেলাইট স্পুটনিক সবার আগে মহাশূন্যে সফলতার সঙ্গে উৎক্ষেপণ করে তারা যেমন যুক্তরাষ্ট্রকে বিস্মিত করেছিল, এবার করোনার টিকা নিয়েও সেই একই রকম চমক দেখানোর ঘোষণা দিয়েছিল। তারই অংশ হিসেবে করোনার টিকা রেজিস্টার্ড করার ঘোষণা দিলেন পুতিন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর