× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৫ সেপ্টেম্বর ২০২০, শুক্রবার

করোনায় প্রবৃদ্ধিতে ধাক্কা বেড়েছে মাথাপিছু আয়

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ১২ আগস্ট ২০২০, বুধবার, ৯:০৫

২০১৯-২০ অর্থবছরে দেশের জিডিপি প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ৫ দশমিক ২৪ শতাংশে। যদিও গত অর্থবছরের শুরুতেই লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৮ দশমিক ২ শতাংশ। পরবর্তী সময়ে তা কমিয়ে ৭ দশমিক ২ শতাংশ ধরা হয়। ২০১৮-১৯ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৮ দশমিক ১৫ শতাংশ নির্ণয় করেছিল বিবিএস। সে হিসেবে এবার অনেকটা কমেছে। তবে করোনার প্রভাবে প্রবৃদ্ধি কমলেও বেড়েছে মাথাপিছু আয়। এই অর্থবছরে গড় আয় হয়েছে দুই হাজার ৬৪ ডলার। অর্থাৎ প্রতি ডলার সমান ৮৫ টাকা ধরলে বার্ষিক আয় এক লাখ ৭৫ হাজার ৪৪০ টাকা।
এক্ষেত্রে গড়ে প্রত্যেকের মাসিক আয় ১৪ হাজার ৬২০ টাকা। গত অর্থবছরে মাথাপিছু আয় ছিল এক হাজার ৯০৯ ডলার। সে হিসেবে এক বছরের ব্যবধানে বেড়েছে ১৫৫ ডলার। গতকাল বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
করোনার প্রভাবে নতুন অর্থবছরের প্রথম চারমাস স্থবির ছিল দেশের অর্থনৈতিক কর্মকা-। তারপরও এই প্রবৃদ্ধি অর্জন দেশের জন্য বড় পাওয়া বলে মনে করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি গতকাল গণমাধ্যমকে জানান, মনে করেছিলাম প্রবৃদ্ধি আরো কম হবে। কিন্তু শেষ পর্যন্ত ভালোই হয়েছে। এই অর্জন দেশের সবার অংশগ্রহণেই সম্ভব হয়েছে।
বিশ্লেষণে দেখা যায়, বর্তমানে দেশের জনসংখ্যা ১৬ কোটি ৪৬ লাখ। মোট জনসংখ্যার ৮ কোটি ২৪ লাখ পুরুষ এবং নারী ৮ কোটি ২২ লাখ। তারা সবাই এখন ১৪ হাজার ৬২০ টাকা করে মাসিক আয় করেন। এর আগের বছরে প্রত্যেকের মাসিক আয় ছিল ১৩ হাজার ৫২২ টাকা। অর্থাৎ করোনাকালেও এক বছরের ব্যবধানে মাসিক আয় বেড়েছে এক হাজার ৯৭ টাকা ৯৭ পয়সা।
বিবিএস-এর প্রতিবেদনে আরো জানা যায়, স্থিরমূল্যে জিডিপির আকার ২৭ লাখ ৯৬ হাজার ৩৭৮ কোটি টাকা। সেবাখাত থেকে এসেছে ৫৫ দশমিক ৮৬ শতাংশ। টাকার অঙ্কে এর পরিমাণ ১৪ লাখ ৯১ হাজার ৪২৩ কোটি টাকা। শিল্পখাত থেকে এসেছে ৩১ দশমিক ১৩ শতাংশ। টাকার অঙ্কে এর পরিমাণ ৮ লাখ ৩১ হাজার ৮৯৬ কোটি টাকা। কৃষিখাত থেকে এসেছে ১৩ শতাংশ। টাকার অঙ্কে এর পরিমাণ ৩ লাখ ৪৭ হাজার ৬৩৮ কোটি টাকা।
বিবিএস জানায়, ২০১৮-১৯ অর্থবছরে দেশে প্রবৃদ্ধি ছিল ৮ দশমিক ১৫ শতাংশ এবং মাথাপিছু আয় ছিল এক হাজার ৯০৯ ডলার। ২০১৭-১৮ অর্থবছরে প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক ৮৬ শতাংশ এবং মাথাপিছু আয় ছিল এক হাজার ৭৫১ ডলার। এছাড়া ২০১৬-১৭ অর্থবছরে ৭ দশমিক ২৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছিল এবং মাথাপিছু আয় হয়েছিল এক হাজার ৬১০ ডলার।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর